‘উগ্রপন্থী’ ট্রাম্পের নিন্দা জানালেন মাদুরো

ঢাকা, ১৭ এপ্রিল, ২০১৯ | 2 0 1

‘উগ্রপন্থী’ ট্রাম্পের নিন্দা জানালেন মাদুরো

পরিবর্তন ডেস্ক ৭:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৯

‘উগ্রপন্থী’ ট্রাম্পের নিন্দা জানালেন মাদুরো

ভেনিজুয়েলায় কঠোর বিরোধিতার সম্মুখীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারকে ‘উগ্রপন্থীদের দল’ বলে অভিহিত করে তার দেশের সংকটের জন্য দায়ী করেছেন। 

মঙ্গলবার বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে মাদুরো বলেন, তিনি ভেনিজুয়েলায় ত্রাণসামগ্রী ঢুকতে দিবেন না, কারণ এগুলো যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের ন্যায্যতা প্রতিপাদন করার একটা উপায়।

‘ওরা ভেনিজুয়েলার নিয়ন্ত্রণ নেয়ার জন্য যুদ্ধের পাঁয়তারা করছে,’ বলেন তিনি।

যুক্তরাষ্ট্র ও বেশিরভাগ পশ্চিমা সরকার ভেনিজুয়েলার বিরোধী-দলীয় নেতা হুয়ান গুইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ভেনিজুয়েলার অর্থনৈতিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে এবং সেখানে ব্যাপক দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে আগাম নির্বাচন দেয়ার জন্য মাদুরোর ওপর ক্রমেই অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপ বৃদ্ধি পাচ্ছে।

ট্রাম্প গুইদোকে সমর্থন দেয়ার আগে থেকেই ভেনিজুয়েলা ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের উত্তেজনা বিরাজ করছিল। গুইদোর স্বীকৃতির পর ভেনিজুয়েলা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং ট্রাম্প বলেন, দেশটিতে সামরিক অভিযান চালানো হতে পারে।

বিবিসিকে দেয়া বিরল এক সাক্ষাৎকারে মাদুরো বলেছেন, তিনি আশা করছেন ‘হোয়াইট হাউজের এই উগ্রপন্থীদের দল বিশ্বব্যাপী শক্তিশালী জনমতের কাছে পরাজিত হবে।’

রাজধানী কারাকাসে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এটা একটা রাজনৈতিক যুদ্ধ। যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যের জন্য ক্ষমতাসীন চরম ডানপন্থী দলের স্বার্থে হোয়াইট হাউজে ক্ষমতাসীন ক্লু ক্ল্যাক্স ক্ল্যান এটা করছে।’

ভেনিজুয়েলার ওপর অর্থনৈতিক অবরোধও আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রধান আয়ের উৎস বন্ধ করতে রাষ্ট্রীয় তেল কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

ক্লু ক্ল্যাক্স ক্ল্যান মন্তব্যের পর মাদুরোর কাছে জানতে চাওয়া হয় তিনি ট্রাম্পকে ‘শ্বেতাঙ্গ আধিপত্যবাদী’ বলে মনে করেন কি-না। জবাবে তিনি বলেন, ‘উনি সেটাই, সবার সামনে ও খোলাখুলি ভাবেই উনি এমন। ওরা আমাদের ঘৃণা করে, উপহাস করে কারণ ওরা শুধু নিজেদের আর যুক্তরাষ্ট্রের স্বার্থে বিশ্বাসী।’

ভেনিজুয়েলার অর্থনৈতিক দুরবস্থার জন্য মাদুরো যুক্তরাষ্ট্রের অবরোধকে দায়ী করে বলেন, যুক্তরাষ্ট্র সেখানে সামরিক অভিযানকে নায্য প্রমাণ করার জন্য মানবিক সংকট সৃষ্টি করতে চাইছে।

এমআর/এসবি

 

দক্ষিণ আমেরিকা: আরও পড়ুন

আরও