কলম্বিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ২১

ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯ | ৮ বৈশাখ ১৪২৬

কলম্বিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ২১

পরিবর্তন ডেস্ক ১:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০১৯

কলম্বিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ২১

কলম্বিয়ায় একটি পুলিশ একাডেমিতে গাড়ি বোমা হামলায় অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছে কমপক্ষে ৬৮ জন। দেশটির পুলিশের বরাত দিয়ে আলজাজিরা এ খবর দিয়েছে।

রাজধানী বোগোতায় অবস্থিত ওই পুলিশ একাডেমিতে বৃহস্পতিবার ট্রাকভর্তি বিস্ফোরকের বিস্ফোরণ ঘটনা হয়। বিগত ১৬ বছরের মধ্যে বোগোতায় এ ধরনের হামলার ঘটনা ঘটেনি।

তবে হতাহতরা পুলিশ সদস্য কি না তা সংবাদে উল্লেখ করা হয়নি।

এ ঘটনায় দেশটির সরকার তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, একটি গাড়িতে করে ৮০ কিলোগ্রাম বিস্ফোরক এনে বিস্ফোরণ ঘটানো হয়।

কলম্বিয়ার পুলিশ এক বিবৃতিতে বলেছে, প্রাথমিকভাবে হামলাকারীসহ ওই ঘটনায় ২১ জন নিহত এবং ৬৮ জন আহত হয়েছে। তবে আহতদের মধ্যে ৫৮ জন প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।

এর আগে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হামলায় ১১ জন নিহত এবং ৬৫ জন আহত হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, নিহতদের মধ্যে একজন ইকুয়েডরের নাগরিক এবং আহতদের মধ্যে দুইজন পানামা ও একজন ইকুয়েডরের নাগরি রয়েছে।

কলম্বিয়ার ডানপন্থি প্রেসিডেন্ট ইভান দুতেক সীমান্তসহ সর্বত্র নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়ে বলেছেন, ঘটনার মূল হোতা ও তাদের সহযোগীদের খুঁজে বের করতে হবে।

বিশ্বের সবচেয়ে বেশি কোকেন উৎপাদনের দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট গত আগস্ট মাসেই ক্ষমতায় আসেন। এর মধ্যেই তিনি দেশটির মার্কসপন্থি বিদ্রোহী ও মাদক পাচারকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন।

তাৎক্ষণিকভাবে হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে এর আগে দেশটির বিদ্রোহী গ্রুপ ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন) পুলিশের ওপর হামলার দায় স্বীকার করে।

দেশটির সাবেক প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্টোস বিদ্রোহী গ্রুপটির সঙ্গে শান্তি আলোচনা শুরু করলেও দুতেক ক্ষমতায় আসার পর তা বন্ধ রয়েছে। এমনকি গত বছর গ্রুপটি অভিযোগ করে, ইভান দুতেক শান্তি প্রক্রিয়া নস্যাৎ করার চেষ্টা করছেন।

দেশটির রিভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া বা ফার্ক বিদ্রোহীদের সঙ্গেও ২০১৬ সালে শান্তিচুক্তি করেন সান্টোস।

আরপি