জাতিসংঘে হামাসের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব বাতিল

ঢাকা, সোমবার, ২১ জানুয়ারি ২০১৯ | ৮ মাঘ ১৪২৫

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব বাতিল

পরিবর্তন ডেস্ক ৮:৪০ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৮

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব বাতিল

ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণে থাকা হামাসের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব বৃহস্পতিবার প্রত্যাখ্যান করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ।

যুক্তরাষ্ট্রের উত্থাপিত এই প্রস্তাব জাতিসংঘে পাস হতে দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল বলে খবর দিয়েছে কাতারের আলজাজিরা।

এর আগে, কী পরিমাণ ভোট পেলে এই প্রস্তাবটি পাস হবে সেটি নিয়েও ভোটাভুটি হয়।

প্রস্তাবের সমর্থনে ৮৭টি দেশ এবং ৫৭টি দেশ বিপক্ষে ভোট দেয়। আর ভোটদানে বিরত থাকে ৩৩টি দেশ।

প্রস্তাব পাসের জন্য সেটির সমর্থনে দুই-তৃতীয়াংশ ভোট প্রয়োজন হবে, এটা নির্ধারণের জন্য যে ভোট হয় সেটি ছিল আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

কুয়েত এই প্রক্রিয়া নির্ধারণের প্রস্তাব দিলে এতে ৭৫টি দেশ দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার সমর্থনে ভোট দেয়, ৭২টি দেশ ভোট দেয় এর বিপক্ষে। আর ভোটদানে বিরত থাকে ২৬টি দেশ।

চলতি বছর শেষে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের পদ ত্যাগ করবেন নিকি হ্যালি। এই সংস্থায় তার সর্বশেষ কার্যক্রম গুলোর একটি ছিল প্রস্তাব পাসের চেষ্টা।

ইসরাইলের কট্টর সমর্থক হ্যালি যুক্তরাষ্ট্রের তৈরি এই খসড়া নিন্দা প্রস্তাব সমর্থনের আহ্বান জানিয়ে সোমবার সদস্য দেশগুলোকে একটি চিঠি দেন।

হামাস এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, ‘আমাদের জনগণের পাশে দাঁড়ানোর জন্য এবং আমাদের লক্ষ্যকে সমর্থন করার জন্য জাতিসংঘের সদ্যস রাষ্ট্রগুলোকে ধন্যবাদ।’

সেইসঙ্গে, ‘নিকি হ্যালি তার চরমপন্থী এবং ফিলিস্তিনে ইহুদিবাদী সন্ত্রাসের সমর্থক হিসেবে সুপরিচিত’ বলেও মন্তব্য করে সংগঠনটি।

হামাসের মুখপাত্র সামি আবু জাহরি এই ভোটকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের প্রতি ‘চড়’ হিসেবে অভিহিত করেছেন।

এই প্রশাসন মধ্যপ্রাচ্যের সমস্যার সমাধানে কঠোরভাবে ইসরাইলকে সমর্থনের কৌশল গ্রহণ করেছেন বলে অভিযোগ হামাস মুখপাত্রের।

এমআর/আইএম