মেক্সিকোয় আতশবাজির গুদামে বিস্ফোরণ, নিহত ২৪

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫

মেক্সিকোয় আতশবাজির গুদামে বিস্ফোরণ, নিহত ২৪

পরিবর্তন ডেস্ক ১১:২৮ পূর্বাহ্ণ, জুলাই ০৬, ২০১৮

মেক্সিকোয় আতশবাজির গুদামে বিস্ফোরণ, নিহত ২৪

মেক্সিকোয় একটি আতশবাজির গুদামে বিস্ফোরণে অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছে অন্তত ৪০ জন। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে তুলতেপেক শহরে এ বিস্ফোরণ ঘটে। হতাহতদের মধ্যে জরুরি উদ্ধারকর্মীরাও রয়েছে।

বিবিসি বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে তুলতেপেকের আকাশে ব্যাপক ধোঁয়ার কুণ্ডলী দেখা গেছে। রাজধানী মেক্সিকো সিটি থেকে ৩০ কিলোমিটার দূরের ওই শহরটিকে আতশবাজির রাজধানী বলা হয়।

খবরে বলা হয়েছে, বিস্ফোরণে স্থানীয় একটি মার্কেট দ্বিতীয়বারের মতো ধ্বংস হয়েছে। এর আগে ২০১৬ সালের ডিসেম্বর মাসে এক বিস্ফোরণে ওই মার্কেটটি ক্ষতিগ্রস্ত হয়। তখন অন্তত ৪০ জন নিহত ও ৭০ জন আহত হয়।

অ্যালন্দ্র পেরেজ নামের এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমি যখন সকালের নাস্তা খাচ্ছিলাম তখন এই ভয়ংকর বিস্ফোরণ ঘটে। আমরা ঘর থেকে দৌড়ে পালাই এবং আকাশে সাদা ধোঁয়ার কুণ্ডলী দেখতে পাই। মনে হচ্ছিল, আজ আগুনের বৃষ্টি হবে।’

রাজ্য সরকার এক বিবৃতিতে বলেছে, প্রথম বিস্ফোরণের পরই জরুরি উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে যায়। দ্বিতীয় বিস্ফোরণে উদ্ধারকর্মীদেরও কয়েকজন হতাহত হয়। স্থানীয় গণমাধ্যমে অন্তত চারজন উদ্ধারকর্মী হতাহতের কথা বলা হয়েছে।

তবে বিস্ফোরণ থেকে সৃষ্ট অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, মেক্সিকোয় আতশবাজির কারখানা বা গুদামে বিস্ফোরণের ঘটনা এই প্রথম নয়। প্রায়ই দেশটিতে এ ধরনের ঘটনা ঘটে থাকে। এর আগে গত ৬ জুন এক বিস্ফোরণে সাতজন নিহত হয়। এ ছাড়া ২০০৫ সালের সেপ্টেম্বর এবং ২০০৬ সালেও বিস্ফোরণের ঘটনা ঘটে।

আরপি