মেক্সিকোয় বামপন্থী লোপেজের জয়

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫

মেক্সিকোয় বামপন্থী লোপেজের জয়

পরিবর্তন ডেস্ক ১২:৩৫ অপরাহ্ণ, জুলাই ০২, ২০১৮

মেক্সিকোয় বামপন্থী লোপেজের জয়

ল্যাটিন আমেরিকার দেশ মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন বামপন্থী আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রিকার্ডো আনায়া লোপেজকে স্বাগত জানিয়েছেন। সেইসঙ্গে তাকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার দেশটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

দেশটির নির্বাচনী কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি বলেছে, প্রাথমিক গণনায় দেখা গেছে, লোপেজ ৫৩ শতাংশ ভোট পেয়েছেন, যা তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে দুই গুণেরও বেশি।

খবরে বলা হয়েছে, লোপেজের যে দুইজন প্রধান প্রতিদ্বন্দ্বী তারা তাকে অভিনন্দন জানিয়েছেন।

ক্ষমতাসীন দলের প্রার্থী জোসে অ্যান্টোনিও মিয়াদি লোপেজকে বড় বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। প্রাথমিক ফল অনুযায়ী তিনি তৃতীয় স্থানে রয়েছেন।

প্রসঙ্গত, মিয়াদির ইনস্টিটিউশনাল রিভল্যুশনারি পার্টি (পিআরআই) বিগত প্রায় এক শ বছর ধরে মেক্সিকোর রাজনীতিতে প্রভাব রাখলেও সম্প্রতি দলটির জনপ্রিয়তা কমতে শুরু করে।

অন্যদিকে, রক্ষণশীল ন্যাশনাল অ্যাকশন পার্টির (পিএএন) প্রার্থী রিকার্ডো আনায়া বলেছেন, ‘আমি তার বিজয়কে স্বাগত জানাচ্ছি, তাকে অভিনন্দন জানাচ্ছি, মেক্সিকোর ভালোর জন্য তার বড় জয়কে আমি স্বাগত জানাচ্ছি।’

এদিকে, নির্বাচনের পর জনগণের সামনে দেওয়া বক্তব্যে লোপেজ বলেছেন, দেশ থেকে দুর্নীতি ও দায়মুক্তি নিশ্চিহ্ন করাই হবে তার প্রশাসনের প্রথম কাজ। যুক্তরাষ্ট্রের সঙ্গে তার সরকার ‘বন্ধুত্ব ও সহযোগিতা’র সম্পর্ক বজায় রাখবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে মেক্সিকোর সঙ্গে সম্পর্ক খারাপ হতে শুরু করে। কারণ মেক্সিকোর বাণিজ্য ও অভিবাসনের কঠোর সমালোচক হলেন ট্রাম্প।

তবে লোপেজের বিজয়ের খবরে তাকে অভিনন্দন জানিয়েছেন ট্রাম্প। রোববার টুইটারে মেক্সিকোর পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে লোপেজকে অভিনন্দন জানান মার্কিন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, রোববারের নির্বাচনের মাধ্যমে দেশটিতে গত কয়েক দশকের মধ্যে একটি ভয়াবহ নির্বাচন সম্পন্ন হলো। কারণ নির্বাচনী প্রচারে দেশটিতে ১৩০ জনের বেশি লোক নিহত হয়েছে।

আরপি