আইএমএফের বিরুদ্ধে শ্রমিক ধর্মঘটে অচল আর্জেন্টিনা

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫

আইএমএফের বিরুদ্ধে শ্রমিক ধর্মঘটে অচল আর্জেন্টিনা

পরিবর্তন ডেস্ক ১১:১৬ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৮

আইএমএফের বিরুদ্ধে শ্রমিক ধর্মঘটে অচল আর্জেন্টিনা

আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) ঋণ নেয়ার বিরুদ্ধে শ্রমিক ইউনিয়নের ধর্মঘটে অচল হয়ে পড়েছে আর্জেন্টিনা। বিবিসির সংবাদ।

আইএমএফের ৫০ বিলিয়ন ডলারের ঋণ নেয়ার বিরুদ্ধে দেশটির শ্রমিক ইউনিয়নগুলো সোচ্চার হয়ে ওঠেছে। এ ছাড়া বেতন-ভাতার বৃদ্ধির দাবিও যুক্ত হয় এ ধর্মঘটে।

মঙ্গলবার এ ধর্মঘটে রাজধানী বুয়েন্স আয়ার্সে ট্রেন, বাস এবং ভূগর্ভস্থ পরিবহণ সেবা বন্ধ থাকে। অভ্যন্তরীন বিমান চলাচলও বন্ধ থাকে। রাজধানীর সাথে অন্যান্য সড়ক যোগাযোগও বন্ধ করে দেয় ধর্মঘটকারীরা।

সরকারি সূত্রে জানা যায়, এ ধর্মঘটে শুধু রাজধানীতে ১৫ মিলিয়ন লোক ক্ষতিগ্রস্ত হয়।

মুদ্রাস্ফীতির কারণে দেশটির প্রেসিডেন্ট মৌরিচিও ম্যাক্রির কাছে আইএমএফ ৫০ বিলিয়ন ডলার ঋণ দিতে সম্মত হয়।  শ্রমিক ইউনিয়নগুলো এর বিরোধিতা করলেও মৌরিচিও বলেন, অর্থনৈতিক সংকট থেকে উত্তোরণের জন্য তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি ধর্মঘট প্রসঙ্গে বলেন, ধর্মঘটে কাজের কাজ কিছুই হবে না। আমাদের অর্থনীতিকে আবার সচল করতে হবে। তবে এর জন্য আমাদেরকে একসাথে টেবিলে বসতে হবে। সবাই একসাথে বসে সিদ্ধান্ত নিতে হবে।

শ্রমিক ইউনিয়নগুলো বলেছে তারা আলোচনার জন্য প্রস্তুত। দেশটির জেনারেল কনফাডেরশন অব ওয়ার্কার্সের শ্রমিক নেতা কার্লোস আচুনা বলেন, এটা আমাদের জন্য নতুন সুযোগ। আশা করে সরকার আমাদের ধর্মঘটের গুরুত্ব বুঝবে।

আরজি/