লাকী আখন্দের জন্মদিনে গুগলে ডুডল এর শুভেচ্ছা

ঢাকা, ১৮ জুন, ২০১৯ | 2 0 1

লাকী আখন্দের জন্মদিনে গুগলে ডুডল এর শুভেচ্ছা

পরিবর্তন ডেস্ক ১২:৫০ অপরাহ্ণ, জুন ০৭, ২০১৯

লাকী আখন্দের জন্মদিনে গুগলে ডুডল এর শুভেচ্ছা

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের হোম পেজে গেলেই দেখা যাচ্ছে এক ব্যক্তির ছবি যিনি গিটার বাজাচ্ছেন। তার মাথায় থাকা টুপি দেখেই আপনি চিনে যাবেন তাকে। তিনি হলেন সংগীত শিল্পী লাকী আখন্দ। তবে সত্যিকারের ছবি নয়, বরং জন্মদিন উপলক্ষে প্রয়াত সংগীত শিল্পী লাকী আখন্দের অ্যানিমেটেড রূপ দেখা যাচ্ছে সার্চ বারের ওপর।

প্রখ্যাত এ শিল্পীর ৬৩তম জন্মদিন উপলক্ষে শুক্রবার এই ডুডল প্রকাশ করেছে গুগল। লাকী আখন্দ ১৯৫৬ সালের ৭ জুন ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে পরিচিত।

ব্যান্ড দল ‘হ্যাপী টাচ’ এর সদস্য ছিলেন তিনি। তার সংগীতায়োজনে বিখ্যাত গানের মধ্যে রয়েছে ‘এই নীল মনিহার’, ‘আবার এলো যে সন্ধ্যা’ ও ‘আমায় ডেকো না’। এখনো মানুষ মেতে ওঠে এসব গানের সুরে।

দীর্ঘদিন ফুসফুসের ক্যান্সারে ভুগে ২০১৭ সালের ২১ এপ্রিল ৬১ বছর বয়সে ইন্তেকাল করেন লাকী আখন্দ। তবে গানের মাঝে আজও বেঁচে আছেন তিনি ভক্তদের মনে।

উল্লেখ্য, বিভিন্ন বিখ্যাত ব্যক্তিবর্গ কিংবা ঐতিহাসিক দিনকে স্মরণ করে গুগল তাদের হোমপেজের লোগো বদলে বিশেষ দিনের জন্য বিশেষ যে লোগো তৈরি করে থাকে, তাকে ‘গুগল ডুডল’ বলে।

গুরুতর অসুস্থ হয়ে ২০১৫ সালের সেপ্টেম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে লাকী আখন্দের। এরপর ঢাকা থেকে থাইল্যান্ডের একটি হাসপাতালে গিয়ে চিকিৎসা নেন তিনি। সেখান থেকে ঢাকায় ফেরার পর তাকে কেমোথেরাপি দেওয়া হয়। এরপর বারবার হাসপাতালে যেতে হয়েছে তাকে। সর্বশেষ আড়াই মাস হাসপাতালে থাকার পর তাকে বাসায় নিয়ে যাওয়া হয়। মুক্তিযোদ্ধা এই কণ্ঠশিল্পীর চিকিৎসায় প্রধানমন্ত্রীর তহবিল থেকেও সহায়তা করা হয়েছিল।

আশির দশকের তুমুল জনপ্রিয় কণ্ঠশিল্পী লাকী আখন্দ একাধারে সঙ্গীত পরিচালক, সুরকার ও গীতিকার। ১৯৮৪ সালে সারগামের ব্যানারে প্রথমবারের মতো একক অ্যালবাম বের করেন লাকী আখন্দ। ওই অ্যালবামের ‘এই নীল মণিহার’,‘আমায় ডেকো না’,‘রীতিনীতি জানি না’, ‘মামনিয়া’,‘আগে যদি জানতাম’ গানগুলো শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।

১৯৮৭ সালে ছোট ভাইয়ের মৃত্যুর পরপর সঙ্গীতাঙ্গন থেকে অনেকটাই স্বেচ্ছায় নির্বাসন নেন এই গুণী শিল্পী। এক দশক পর  ১৯৯৮ সালে ‘পরিচয় কবে হবে’ ও ‘বিতৃষ্ণা জীবনে আমার’ অ্যালবাম দুটি নিয়ে আবারও শ্রোতাদের মাঝে ফিরে আসেন লাকী আখন্দ।

ইসি/

 

সংগীত: আরও পড়ুন

আরও