এ বছর হচ্ছে না বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫

এ বছর হচ্ছে না বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব

পরিবর্তন ডেস্ক ৪:১০ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮

এ বছর হচ্ছে না বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব

গত বছর অক্টোবর-নভেম্বরের দিকে বেঙ্গল ফাউন্ডেশন থেকে ঘোষণা এসেছিল ‘উচ্চাঙ্গসংগীত উৎসব’২০১৭ সালে অনুষ্ঠিত হচ্ছে না। এতে সংগীতপ্রেমীরা খানিকটা কষ্ট পেলেও নতুন খবর দিয়ে আশা জাগিয়েছিল আয়োজক প্রধান ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু। টানা ছয় বার সফল আয়োজন সম্পন্ন করেন আয়োজক প্রতিষ্ঠান।

তবে ২৬ ডিসেম্বরে বনানীর আর্মি স্টেডিয়ামের বদলে বেঙ্গল উচ্চাঙ্গসংগীতের ষষ্ঠ আসর জমে ধানমন্ডির আবাহনী মাঠে।

প্রতিবছরের ন্যায় এবারও উৎসবপ্রেমী মানুষেরা অপেক্ষায় আছেন এই অনুষ্ঠানের জন্য। কিন্তু তাদের জন্য একটি দুঃসংবাদ আছে। এ বছর হচ্ছে না বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। তবে লোকসংগীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ ও সাহিত্যোৎসব ‘ঢাকা লিট ফেস্ট’ হচ্ছে যথারীতি।

২০১২ সাল থেকে নভেম্বরের শেষ সপ্তাহে আয়োজিত হয়ে আসছিল বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। গত বছর ভেন্যু জটিলতায় উৎসবটি ডিসেম্বরের শেষ সপ্তাহে হয়।

মঙ্গলবার উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী জানান, এ বছর উৎসবটি হচ্ছেই না।

তিনি বলেন, ‘২২ থেকে ২৬ নভেম্বর উৎসবটি করার প্রাথমিক পরিকল্পনা ছিল। কিন্তু সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ বছর পরিকল্পনা থেকে আমরা পিছিয়ে এসেছি। তাছাড়া প্রস্তুতিরও ঘাটতি ছিল।’

লুভা নাহিদ চৌধুরী বলেন, ‘উৎসবটি আগামী বছরের ফেব্রুয়ারির প্রথম দিকে করতে চাইছি আমরা।’ ৭ থেকে ১১ ফেব্রুয়ারি পাঁচ দিনব্যাপী সপ্তম বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব আয়োজনের জন্য তারা এখন ভেন্যু খুঁজছেন। ইতিমধ্যে তারা ঢাকার বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের জন্য আবেদন করেছেন।

জিজাক/