তথ্য প্রতারণায় ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

তথ্য প্রতারণায় ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা

পরিবর্তন ডেস্ক ১০:৪৮ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০১৯

তথ্য প্রতারণায় ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা

ইউজারদের ব্যক্তিগত তথ্য নিয়ে ফেসবুকের কর্মপদ্ধতি বিষয়ে মার্কিন সরকারের তদন্তের পর সামাজিক মাধ্যমটিকে নজিরবিহীনভাবে ৫০০ কোটি ডলার জরিমানা করা হয়েছে।

ফেসবুক ইউজারদের ব্যক্তিগত তথ্য বিষয়ে তাদের কর্মপদ্ধতিও পুনর্গঠন করতে সম্মত হয়েছে বলে বুধবার মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) জানায়।

এফটিসি ৩-২ ভোটাভুটিতে ফেসবুকের সঙ্গে বিষয়টি মীমাংসা করতে রাজি হয়, যার জন্য আদালতের অনুমতি প্রয়োজন।

তবে ডেমোক্রেট সদস্যরা বলছেন, এই নিস্পত্তিতে যথেষ্ট সুদূরপ্রসারী পদক্ষেপ নেয়া হয়নি বা উপযুক্ত পরিমাণে জরিমানা দাবি করা হয়নি।

এফটিসি চেয়ারম্যান রিপাবলিকান সদস্য জো সিমন্স বলেন, ‘সারা বিশ্বের শত শত কোটি মানুষকে ফেসবুক বার বার প্রতিশ্রুতি দিয়ে বলেছিল প্রতিষ্ঠানটি ইউজারদের ব্যক্তিগত তথ্যের আদান-প্রদান নিয়ন্ত্রণ করতে পারবে। কিন্তু এরপরেও ফেসবুক ভোক্তাদের পছন্দকে ক্ষতিগ্রস্ত করেছে।’

কিন্তু এফটিসি কমিশনার ডেমোক্রেট সদস্য রোহিত চোপড়া বলেন, “এই সাজায় ফেসবুকের নির্বাহী কর্মকর্তাদের ‘ঢালাওভাবে দায়মুক্তি’ দেয়া হয়েছে। এবং ফেসবুকের ব্যবসা পদ্ধতির ওপরও কোনো বিধিনিষেধ দেয়া হয়নি। এছাড়াও, যেসব মূল সমস্যার কারণে এই গোপনীয়তা লঙ্ঘনের ঘটনা ঘটেছে সেগুলোরও সমাধান করা হয়নি।”

এই মীমাংসার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার আগে ফেসবুক কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এফটিসি বলেছে, তথ্য বিষয়ে ফেসবুকের নীতিমালা ফেসবুকের চেহারা সনাক্ত করার টুল ব্যবহারকারী কোটি কোটি মানুষকে প্রতারিত করেছে। এছাড়াও নিরাপত্তাজনিত কারণে দেয়া ফোন নাম্বার গ্রাহকদের না জানিয়ে বিজ্ঞাপনদাতাদের সরবরাহ করার মাধ্যমেও সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের প্রতারিত করেছে ফেসবুক।

এমআর/এইচআর

 

সামাজিক মাধ্যম: আরও পড়ুন

আরও