হাঙ্গরের হামলার চেয়েও ৫ গুণ প্রাণঘাতী সেলফি!

ঢাকা, ১৮ মার্চ, ২০১৯ | 2 0 1

হাঙ্গরের হামলার চেয়েও ৫ গুণ প্রাণঘাতী সেলফি!

পরিবর্তন ডেস্ক ৯:০৩ অপরাহ্ণ, জুন ২৮, ২০১৯

হাঙ্গরের হামলার চেয়েও ৫ গুণ প্রাণঘাতী সেলফি!

গত এক দশকে সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে সেলফি তোলার চল। কিন্তু, এই অভ্যাসটির কারণে হাঙ্গরের হামলায় নিহতদের চেয়ে পাঁচ গুণ বেশি লোক মারা গিয়েছে, এমনটাই দেখা গেছে এক গবেষণায়।

শুধু তাই নয়, এর কারণে নিহতের সংখ্যা প্রতি বছর বেড়েই চলেছে বলে শুক্রবার জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

স্মার্টফোন প্রতি বছর আরও উন্নততর হওয়ায় এবং সেলফিস্টিকের কারণে আরও বেশি মানুষকে নিয়ে ছবি তোলা সম্ভব হওয়ায় লোকজন বেশি করে ঝুঁকি নিচ্ছে সেলফি তুলতে।

অক্টোবর ২০১১ থেকে নভেম্বর ২০১৭ পর্যন্ত সারা বিশ্বে কমপক্ষে ২৫৯ জন সেলফি তোলার সময় মারা গেছে বলে জানিয়েছে ভারতের জার্নাল অফ ফ্যামিলি মেডিসিন অ্যান্ড প্রাইমারি কেয়ার। সেই তুলনায় এই সময়ের মধ্যে হাঙ্গরের হামলায় মারা গেছে মাত্র ৫০ জন।

অধিকাংশ ক্ষেত্রে মেয়েদেরই বেশি সেলফি তুলতে দেখা যায়। কিন্তু, সেলফি তুলতে গিয়ে মৃতদের চার ভাগের তিন ভাগই তরুণ বা যুবক। তারা অত্যধিক ঝুঁকি নিয়ে সেলফি তোলার সময় ডুবে, উপর থেকে পড়ে বা গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন।

১৩০ কোটি মানুষের দেশ ভারতে সচল মোবাইল রয়েছে ৮০ কোটি। সেলফি তোলার সময় মৃতের সংখ্যার দিক থেকে দেশটি প্রথমে রয়েছে। এখন পর্যন্ত ভারতে সেলফি তুলতে গিয়ে মারা গেছে ১৫৯ জন।

সারা বিশ্বে সেলফির কারণে নিহত হওয়ার অর্ধেকের বেশি ঘটনাই ভারতে ঘটেছে। সেখানে একসঙ্গে গ্রুপ ছবি তোলার সময় ট্রেনের ধাক্কায় বা ঠিক সেলফির জন্য ক্লিক করার মুহূর্তে নৌকা ডুবে যাওয়ার ঘটনা অহরহ ঘটেছে।

পরিস্থিতি এত ভয়াবহ উঠেছে যে ভারতে ‘নো সেলফি জোন’ বা সেলফি তোলা নিষিদ্ধ এমন এলাকা তৈরি করতে হয়েছে। এর মধ্যে ১৬টিই মুম্বাইতে।

ভারতের পরে এ ধরনের মৃত্যু বেশি ঘটেছে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানে। তবে ভারতের তুলনায় এসব জায়গায় মৃতের সংখ্যা অনেক কম। রাশিয়ায় সেলফি তুলতে গিয়ে মারা গেছে ১৬ জন এবং যুক্তরাষ্ট্রে ১৪ জন।

এমআর/আইএম

 

সামাজিক মাধ্যম: আরও পড়ুন

আরও