তারা বিপজ্জনক ডানপন্থী, ফেসবুকে নিষিদ্ধ

ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

তারা বিপজ্জনক ডানপন্থী, ফেসবুকে নিষিদ্ধ

পরিবর্তন ডেস্ক ৯:১৬ অপরাহ্ণ, মে ০৩, ২০১৯

তারা বিপজ্জনক ডানপন্থী, ফেসবুকে নিষিদ্ধ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে চরম ডানপন্থী কয়েকজন ব্যক্তিত্ব ও তাদের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন পেইজ।

এদের মধ্যে রয়েছেন ষড়যন্ত্র তত্ত্ববিদ অ্যালেক্স জোন্স ও ডোনাল্ড ট্রাম্পের দীর্ঘদিনের উপদেষ্টা রজার স্টোন।

একইসঙ্গে ‘ন্যাশন অফ ইসলাম’র নেতা লুই ফারা খানকে ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধ করা হয়েছে বারবার ইহুদি বিদ্বেষী মন্তব্য করার কারণে।

‘সহিংসতা ও ঘৃণায় লিপ্ত হতে উৎসাহ দেয় এমন ব্যক্তি ও প্রতিষ্ঠান যে মতাদর্শেরই অনুসারি হোক না কেন আমরা সব সময়ই তাদের নিষিদ্ধ ঘোষণা করেছি,’ বৃহস্পতিবার দ্য আটলান্টিক পত্রিকাকে বলেন ফেসবুকের এক মুখপাত্র।

‘সম্ভাব্য আইন ভঙ্গকারীদের মূল্যায়ন একটি দীর্ঘ প্রক্রিয়া এবং এটা শেষ করে আমরা আজকে এসব একাউন্ট সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি,’ যোগ করেন তিনি।

‘বিপদজনক ব্যক্তি ও প্রতিস্থানের বিরুদ্ধে ফেসবুকের কৌশলের কারণে’ আরও সরিয়ে দেয়া হয়েছে ইনফোওয়ারস, মাইলো ইয়ানোপুলোস, পল জোসেফ ওয়াটসন, লরা লুমার এবং পল নেহলেনের একাউন্ট।

নেহলেন একজন শ্বেতাঙ্গ আধিপত্যবাদী যিনি ২০১৬ ও ২০১৮ সালে মার্কিন কংগ্রেসে সদস্য হতে নির্বাচনী প্রতিযোগিতায় নামেন, জানায় মার্কিন সংবাদমাধ্যম ভক্স।

ইয়ানোপোলুস একজন চরম ডানপন্থী উস্কানিদাতা। অন্য দিকে ওয়াটসন একজন চরম ডানপন্থী ইউটিউব ব্যক্তিত্ব।

জোন্স তার মিডিয়া সাইট ইনফোওয়ারসে ষড়যন্ত্র তত্ত্ব ও ভুয়া খবর প্রচার করেন। তাকে ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়া টুইটারে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখিত সব ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে ফেসবুক ও ইনস্টাগ্রামে একাউন্ট খুলতে দেয়া হবে না। এদের সঙ্গে প্রতিনিধিত্বকারী সব গ্রুপ, পেইজ ও একাউন্টও সরিয়ে দেয়া এসব সাইট থেকে।

এমআর/আইএম