বাংলাদেশে স্কাইপ বন্ধ

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

বাংলাদেশে স্কাইপ বন্ধ

পরিবর্তন প্রতিবেদক ১০:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৮

বাংলাদেশে স্কাইপ বন্ধ

ভিডিও কনফারেন্সের অন্যতম মাধ্যম স্কাইপ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। রোববার রাত থেকে দেশে সব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ও মোবাইল অপারেটরদের স্কাইপে বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে বলে জানা গেছে।

বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, স্কাইপ এর মাধ্যমে অনলাইনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সিংয়ে দলীয় প্রার্থীদের সাক্ষাৎকার নেয়ার কারণে বাংলাদেশে এটি বন্ধ করে দিয়েছে সরকার।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড পাবলিকেশন) জাকির হোসেন খান পরিবর্তন ডটকমকে বলেন, বিভিন্ন মাধ্যম থেকে শুনেছি স্কাইপ বন্ধ রয়েছে বলে অভিযোগ করা হচ্ছে। তবে স্কাইপ বন্ধ করা হয়নি। কারিগরি ত্রুটির কারণে হয়তো সমস্যা হচ্ছে। আমরা সমাধানের চেষ্টা করছি।

অন্যদিকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, বিটিআরসির নির্দেশনা পাওয়ার পর তারা স্কাইপ বন্ধ করে দিয়েছে। বর্তমানে বাংলাদেশে স্কাইপের সব সেবা বন্ধ রয়েছে। তবে শুধুমাত্র স্কাইপে বন্ধ করা হলেও ভিডিও কনফারেন্স করার মতো অন্যান্য অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো চালু রয়েছে।

এদিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমদ সাংবাদিকদের সোমবার বলেন, তারেক রহমান স্কাইপ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রার্থীদের সাক্ষাৎকার নিয়েছেন। সে কারণে স্কাইপ বন্ধ করা হয়েছে। নির্বাচনী তফসিল ঘোষণার পর সরকার আরও বেপরোয়া হয়ে গেছে। তবে আগামী ভোটে জনগণ এইসব অপকর্মের জবাব দিবে।

টিএটি/এআরই