ফেসবুকের সন্ত্রাসবাদের সংজ্ঞা বিরুদ্ধমত দমনে সহায়ক: জাতিসংঘ বিশেষজ্ঞ

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

ফেসবুকের সন্ত্রাসবাদের সংজ্ঞা বিরুদ্ধমত দমনে সহায়ক: জাতিসংঘ বিশেষজ্ঞ

পরিবর্তন ডেস্ক ১১:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৩, ২০১৮

ফেসবুকের সন্ত্রাসবাদের সংজ্ঞা বিরুদ্ধমত দমনে সহায়ক: জাতিসংঘ বিশেষজ্ঞ

ফেসবুক সন্ত্রাসবাদের যে 'ঢালাও' সংজ্ঞা দিয়েছে তা বিভিন্ন দেশের সরকারকে যথেচ্ছভাবে বৈধ বিরোধীদলগুলোর মতামত প্রচারে সহায়তা করবে। একারণে, কোন বিষয়টি সন্ত্রাসবাদ হিসেবে বিবেচনা করা হবে তা ফেসবুকের আরও স্পষ্ট করা উচিৎ বলে সোমবার মন্তব্য করেছে জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিলের একজন স্বাধীন বিশেষজ্ঞ।

সংস্থাটির কর্মকর্তা ফিনুয়ালা নি আলোয়েইন ফেসবুকে 'সন্ত্রাসবাদীদের' ব্লক করার উদ্যোগে উদ্বেগ প্রকাশ করে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে একটি চিঠি পাঠিয়েছে। সন্ত্রাস মোকাবেলার সময় মানবাধিকার রক্ষা ও প্রসারিত করার বিশেষ দূত হিসেবে নিযুক্ত আছেন আলোয়েইন।

'অত্যন্ত ঢালাও এবং অস্পষ্ট সংজ্ঞার ভিত্তিতে ফেসবুকে প্রবেশাধিকার ও এটি র ব্যবহার নিয়ন্ত্রন করা হলে তা থেকে পক্ষপাতমূলক আচরণ, মাত্রাতিরিক্ত সেন্সরকে উৎসাহিত করতে পারে,' বলেন আলোয়েইন।

তিনি বলেন, রাষ্ট্রীয় নয় কিন্তু উদ্দেশ্য পূরণের জন্য সহিংসতা ব্যবহার করে এমন সংগঠনকেই ফেসবুকের সংজ্ঞা অনুযায়ী সন্ত্রাসী বলা যায়। এমনকি সরকার বিরোধী কোনো সংগঠন সহিংস না হলেও তাদেরকে ফেসবুকের সংজ্ঞা অনুযায়ী সন্ত্রাসী বলে অভিহিত করা যায়।

ফেসবুকের পোস্ট নজরদারিতে নিযুক্তরা সন্ত্রাসীদেরকে সামাজিক মাধ্যমটি ব্যবহার থেকে বিরত রাখছে। তারা সনাক্তকরণ প্রযুক্তি এবং মডারেটরদের ব্যবহার করে বিভিন্ন পোস্ট খুঁজে খুঁজে সরিয়ে দিচ্ছে।

আলোয়েইন বলেন, এমন ঢালাও সংজ্ঞা অত্যন্ত বিপদজনক কারন, কয়েকটি দেশের সরকার বিরোধীদল এবং ভিন্ন মতাবলম্বীদের দমনে এটা ব্যবহার করছে। ভিন্ন মতের মানুষেরা শান্তিপূর্ণ বা সহিংস যা হোক না কেন, তাদের সন্ত্রাসী বলে চিহ্নিত করছে সরকার।

এছাড়াও, একজন ব্যক্তি কোনো সংগঠনের অন্তর্ভুক্ত কিনা তা ফেসবুক যে প্রক্রিয়ায় নিশ্চিত হয়, সেটা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি।

'ফেসবুকের কোনো পদক্ষেপ স্বাধীনভাবে মূল্যায়ন, তদারকি ও পর্যবেক্ষণের ব্যবস্থা না থাকাতাও খুব আপত্তিকর,' বলে মন্তব্য করেন তিনি।

/এমআর/