মার্কিন নির্বাচনের সময় ১২৯ ফেসবুক ইভেন্ট ক্রিয়েট করে রুশ এজেন্টরা

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

মার্কিন নির্বাচনের সময় ১২৯ ফেসবুক ইভেন্ট ক্রিয়েট করে রুশ এজেন্টরা

পরিবর্তন ডেস্ক ১০:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০১৮

print
মার্কিন নির্বাচনের সময় ১২৯ ফেসবুক ইভেন্ট ক্রিয়েট করে রুশ এজেন্টরা

ফেসবুক ইনকরপোরেটেড জানিয়েছে, রাশিয়ার এজেন্টরা ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় সামাজিক মাধ্যমটিতে ১২৯টি ইভেন্ট ক্রিয়েট করেছিল।

একটি লিখিত বক্তব্যে ফেসবুক যুক্তরাষ্ট্রের আইনপ্রনেতাদের এই তথ্য জানান। জানুয়ারির ৮ তারিখের ওই বক্তব্য বৃহস্পতিবার জনসাধারণের জন্য প্রকাশ করা হয়।

লিখিত বিবৃতিতে ফেসবুক জানায়, ৩,৩৮,৩৩০টি ফেসবুক ব্যবহারকারী ওই ইভেন্টগুলোর পোস্ট দেখেন। তাদের মধ্যে ৬২,৫০০ জন ওইসব ইভেন্টে অংশগ্রহণের ইচ্ছা প্রকাশ করে ‘অ্যাটেন্ড’ বাটনে ক্লিক করেন।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি জানায়, রাশিয়ার ‘ইন্টারনেট রিসার্চ এজেন্সি (আইআরএ)’-এর বিভিন্ন ট্রল একাউন্ট ব্যবহার করে ১২টি ফেসবুক পেজে ওইসব ইভেন্ট ক্রিয়েট করে।

তবে রাশিয়ার ট্রলের ক্রিয়েট করা ওইসব ফেসবুক ইভেন্টে আসলে কতজন অংশ নিয়েছেন তা নিশ্চিত করা যায়নি।

ওইসব ইভেন্টের অনেকগুলোই ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ ও অভিবাসনের মত বিভিন্ন ইস্যুতে দুই দলের মধ্যে বিরোধ বাড়িয়ে তুলতে তৈরি করা হয়।

ফেসবুক বলেছে, প্রায় ১৫ কোটি মানুষ ফেসবুকে ও ইনস্টাগ্রামে রাশিয়ার প্রোপাগান্ডার স্বীকার হয়েছেন।

বর্তমানে প্রেসিডেন্ট নির্বাচনের সময় বিতর্কিত ভূমিকা পালনের অভিযোগে ফেসবুক, টুইটার ও গুগলের বিরুদ্ধে তদন্ত চলছে। কিন্তু ফেসবুক ও টুইটার জানিয়েছে ইউজারদের নাম ধরে ধরে তাদেরকে লক্ষ্য করে প্রচারণা চালানোর কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ফেসবুকের রিপোর্টে বলা হয়, রাশিয়ার প্রোপাগান্ডা ও ফেসবুকে নির্দিষ্ট গোষ্ঠীকে উদ্দেশ্য করে দেয়া বিজ্ঞাপন ও ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ‘যেসব জায়গায় মিলে গেছে তা উপেক্ষণীয়’।

নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগের যে জবাব গত বছর নভেম্বরের ১ তারিখে ফেসবুক, টুইটার ও গুগল তদন্তকারীদের দিয়েছে তার ভিডিও চাইলে যেকেউ দেখতে পারেন। কিন্তু, ওইসব প্রতিষ্ঠানের ভূমিকা এখনও প্রশ্নবিদ্ধই রয়ে গেছে এবং তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।

এমআর/এমএসআই

 
.


আলোচিত সংবাদ