উবাই ইবনে কাব (রা.) : আরশে আযীমে উচ্চারিত যাঁর নাম

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

উবাই ইবনে কাব (রা.) : আরশে আযীমে উচ্চারিত যাঁর নাম

পরিবর্তন ডেস্ক ১২:৫৫ অপরাহ্ণ, জুন ২২, ২০১৯

উবাই ইবনে কাব (রা.) : আরশে আযীমে উচ্চারিত যাঁর নাম

হযরত উবাই ইবনে কাব (রা.)-এর পূর্ণ নাম আবুল মানজার উবাই ইবনে কাব আনসারী (রা.)। তিনি সাহাবাদের মধ্যে সবচেয়ে খ্যাতিমান কারী ও কুরআনের শিক্ষক ছিলেন। এ ছাড়া ওহী লেখক ও ফকীহ হিসেবে তাঁর বিশেষ মূল্যায়ন ছিল। রাসুলুল্লাহ (সা.)-এর জীবদ্দশায় হযরত উবাই ইবনে কাব (রা.) কুরআন সংগ্রহ করেন এবং তা নিজের কাছে সংরক্ষণ করেন।

হযরত উবাই ইবনে কাব (রা.) মদীনায় জন্মগ্রহণ করেন এবং সেখানেই লালিত-পালিত হন। তবে তাঁর জন্ম সাল সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায় না। তিনি মর্যাদাপূর্ণ দ্বিতীয় ‘বাইয়াতুল উকবা’য় ছিলেন। বদর, উহুদসহ রাসুলুল্লাহ (সা.)-এর নেতৃত্বে পরিচালিত সব যুদ্ধে অংশগ্রহণ করেন।

হযরত উবাই ইবনে কাব (রা.) তাঁর সময়ে কুরআনের সবচেয়ে সুপাঠক ছিলেন। রাসুলুল্লাহ (সা.) নিজেও তাঁর সুন্দর কুরআন পাঠের স্বীকৃতি দেন এবং তাঁর কাছ থেকে অন্যদের কুরআন শিখতে উৎসাহিত করেন। আমৃত্যু তিনি মানুষকে কুরআন শিক্ষা দেন। সাহাবায়ে কেরাম (রা.) তাঁর কাছ থেকে কুরআন শিখতেন।

রাসুল (সা.)-এর ইন্তেকালের পর উবাই ইবনে কাব (রা.) তারাবীর নামাযের ইমামতি করেন। এ ছাড়া তিনি সমসাময়িক বিষয়ের ফিকহী সমাধান প্রদান এবং রাসুল (সা.) থেকে হাদীস বর্ণনা করতেন।

সহীহ বুখারীতে হযরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) উবাই ইবনে কাব (রা.)-কে বলেন, ‘আল্লাহ তোমার কাছে আমাকে পাঠ করতে বলেছেন...। হযরত উবাই জিজ্ঞেস করেন, আল্লাহ আমার নাম বলেছেন? রাসুল (সা.) বলেন, হ্যাঁ। উত্তর শুনে হযরত উবাই (রা.) কাঁদতে শুরু করলেন।’ (বুখারী, হাদীস : ৩৫৯৮)

রাসুলে আকরাম (সা.) হযরত উবাইকে উম্মতের শ্রেষ্ঠ কারী হিসেবে স্বীকৃতি দেন বলেও তাঁর কোনো কোনো জীবনীকার দাবি করেছেন। (সিয়ারু আলামিন নুবালা) অবশেষে এই মহান সাহাবী হযরত ওমর (রা.)-এর খিলাফতের শেষ ভাগে বা হযরত উসমান (রা.)-এর শাসনামলের শুরুতে ইন্তেকাল করেন।

নিশ্চয়ই সাহাবাদের জীবনে আমাদের জন্য রয়েছে উত্তম দৃষ্টান্ত। রাব্বুল আলামীন সাহাবাদেরকে আমাদের জীবনের আইডল বানানোর তাওফিক দান করুন। আমীন।

এমএফ/

 

নবী ও সাহাবা-চরিত: আরও পড়ুন

আরও