নবীজির (সা.) ন্যায়পরায়ণতা

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ | ১২ চৈত্র ১৪২৫

নবীজির (সা.) ন্যায়পরায়ণতা

পরিবর্তন ডেস্ক ৬:৪৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৮

নবীজির (সা.) ন্যায়পরায়ণতা

ন্যায় পরায়ণতা মানব চরিত্রের এক উৎকৃষ্ট ও অত্যবশ্যকীয় বিশেষ গুণ। প্রিয় নবী (সা.) এ গুণ ও চরিত্রের সর্বোত্তম দৃষ্টান্ত। হাদিস ও ইতিহাসের গ্রন্থগুলোতে এ সম্পর্কে বহু ঘটনাবলি উল্লেখিত রয়েছে। নিম্নে তার কয়েকটি পেশ করা হল।

এক. মাখযুমিয়্যাহ নাম্মি জনৈকা নারী চুরি করল। সে ছিল অভিজাত পরিবারের সদস্য। তাই সাহাবাদের কারো কারো নিকট তার উপর হাত কর্তনের মত দণ্ড-বিধি বাস্তবায়ন করা কঠিন মনে হল। তখন উসামা বিন যায়েদ (রা.) তাদের প্রতিনিধি হয়ে রাসূল (সা.) এর কাছে এসে তার ব্যাপারে সুপারিশ করলেন। জবাবে রাসূল (সা.) বললেন,

তুমি কি আল্লাহ কর্তৃক অবধারিত দণ্ড-বিধি মওকুফের ব্যাপারে সুপারিশ করছো হে উসামা?! আল্লাহর কসম! মুহাম্মদের মেয়ে ফাতেমাও যদি চুরি করে অবশ্যই আমি তার হাত কেটে দেব। (মুসলিম : ৩১৯৬)

দুই. বদর প্রান্তরে রাসূল (সা.) এর হাতে থাকা লাঠি দ্বারা সৈন্যদের কাতার বিন্যস্ত করেন। এ সময়, ছাওয়াদ বিন গাজিয়াহ কাতারের বাহিরে থাকার কারণে রাসূল (সা.) তার পেটে লাঠি দ্বারা খোঁচা মেরে বললেন:

হে ছাওয়াদ, সোজা হয়ে দাঁড়াও। সে বলল : হে আল্লাহর রাসূল আপনি আমাকে কষ্ট দিয়েছেন অথচ আল্লাহ আপনাকে হক ও ইনসাফ সহকারে প্রেরণ করেছেন। আপনি আমাকে আপনার কাছ থেকে কিসাস্‌ (প্রতিশোধ) নেয়ার সুযোগ করে দিন। এ-কথা শুনে রাসূল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সন্তুষ্ট চিত্তে নিজের পেট খুলে দিলেন এবং বললেন : হে ছাওয়াদ! তুমি আমার কাছ থেকে কিসাস্‌ নিয়ে নাও। কিন্তু ছাওয়াদ তাঁকে জড়িয়ে ধরলেন এবং তাঁর পেটে চুমু খেলেন। রাসূল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন: হে ছাওয়াদ তুমি এ-রকম কেন করলে ? উত্তরে বললেন : হে আল্লাহর রাসূল! আপনি যা দেখছেন (যুদ্ধ) তা একেবারে সন্নিকটে, অতএব, আমার ইচ্ছা হচ্ছে, আমার চামড়া আপনার চামড়ার সাথে স্পর্শ হওয়া যেন আপনার সাথে শেষ মিলন হয়। এ কথা শ্রবণে রাসূল (সা.) তার কল্যাণের দোয়া করলেন।

তিন. আব্বাস বিন আব্দুল মুত্তালিব বদর যুদ্ধে বন্দী হয়েছিলেন। তিনি রাসূল (সা.) এর চাচা হওয়ার সুবাদে আনসারগণ বিনা মুক্তিপণে ছেড়ে দেওয়ার আবেদন করলেন। কিন্তু রাসূল (সা.) বললেন :

لا والله لاتذرون له درهما

“না, তার জন্য এক দিরহামও ছাড় দিয়ো না।”

এ-দ্বারা রাসূলের লক্ষ্য হচ্ছে, যাতে সবার সাথে সমান আচরণ হয়, কোনভাবেই স্বজনপ্রীতি প্রকাশ না পায়।

এমএফ/

সিরাত বিষয়ক আরও নানা প্রবন্ধ-নিবন্ধ পড়তে ক্লিক করুন...

আরও পড়ুন...

নবীজির (সা.) তাকওয়া
নবীজির (সা.) দানশীলতা
নবীজির (সা.) সাহসিকতা
নবীজির (সা.) সহনশীলতা
হাদিসের গল্প : নবীজির ক্ষমা প্রদর্শন
তায়েফে রক্তাক্ত প্রিয় নবী : ঘটনা ও শিক্ষা