‘করনেট সম্প্রসারণে আয়কর পেশাজীবীরা ভূমিকা রাখবেন’

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ ১৪২৫

‘করনেট সম্প্রসারণে আয়কর পেশাজীবীরা ভূমিকা রাখবেন’

পরিবর্তন প্রতিবেদক ৮:২৮ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৭

print
‘করনেট সম্প্রসারণে আয়কর পেশাজীবীরা ভূমিকা রাখবেন’

দেশের করনেট সম্প্রসারণে আয়কর পেশাজীবীরা গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

রোববার রাজধানীর কাকরাইল আইডিইবি ভবনে আইটিপিদের প্রশিক্ষণ ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব সংগ্রহেও কর আইনজীবীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীজন। সরকারের সর্বোচ্চ রাজস্ব সংগ্রহকারী সংস্থা হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড তার সকল অংশীজনের সাথে সুসর্ম্পক বজায় রাখার পাশাপাশি সকল ক্ষেত্রে সুশাসন সুনিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, রাজস্ব আহরণের কাজে কর আইনজীবীদের ভূমিকা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। তারা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীজন। কর বিভাগের কর্মকর্তা-র্কমচারীদের পাশাপাশি কর আইনজীবীগণও উন্নয়নের অক্সিজেন রাজস্ব আহরণে যুগপৎভাবে কাজ করেন। করনেট সম্প্রসারণ, সুশাসন নিশ্চিতকরণ ও রাজস্ববান্ধব কর প্রশাসন ব্যবস্থা গড়ে তুলতে তারা সহযোগী/সহায়ক শক্তি হিসেবে কাজ করে থাকেন।

এসময় আয়কর পেশাজীবী (আইটিপি) নিবন্ধন-২০১৭ এর চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রায় ৭ হাজার প্রার্থীকে রোল অনুযায়ী দিনব্যাপী তিনটি সেশনে প্রশিক্ষণ ও সনদপত্র প্রদান করা হয়।

এর আগে ১২ অক্টোবর লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী ১৬১০৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৮১৫৩ জন উত্তীর্ণ হয়েছে। মৌখিক পরীক্ষায় চূড়ান্তভাবে ৭ হাজার ২৯৯ জন উত্তীর্ণ হয়। প্রথম সেশনে ৭৫০ জন, ৮৫০ জন, ৮০০ জন। দ্বিতীয় সেশনে ৭৫০ জন, ৮৫০ জন, ৮০০ জন। তৃতীয় সেশনে ৭৫০ জন, ৮৫০ জন, ৫৯৬ জন। এছাড়া আয়কর মেলায় অনুপস্থিত ২০ জনকে সনদপত্র দেওয়া হয়। প্রতিটি সেশনে প্রশিক্ষণের পাশাপাশি শপথ বাক্য পাঠ করা হয়।

এফএ/এসবি

 
.



আলোচিত সংবাদ