আয়কর মেলায় পাঁচদিনে ১৬৫৮ কোটি টাকা আদায়

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

আয়কর মেলায় পাঁচদিনে ১৬৫৮ কোটি টাকা আদায়

পরিবর্তন প্রতিবেদক ৯:০৬ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

আয়কর মেলায় পাঁচদিনে ১৬৫৮ কোটি টাকা আদায়

আয়কর মেলা ২০১৯ এর পঞ্চম দিন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা।

সোমবার আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানায়।

আয়কর মেলার পঞ্চম দিন পর্যন্ত রিটার্ন দাখিল হয়েছে ৪ লাখ ২০ হাজার ৭৬৫টি। সেবা গ্রহণ করেছেন ১২ লাখ ৫৯ হাজার ৭৪১ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ২১ হাজার ৫০৬ জন করদাতা।

আয়কর মেলার পঞ্চম দিন সোমবার রাজস্ব আদায় হয়েছে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা। এদিনে রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ ৬ হাজার ২০০টি। সেবা গ্রহণ করেছেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ৯৬৫ জন।

চতুর্থ দিন রোববার ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল ৯২ হাজার ৯১৬টি। সেবা গ্রহণ করেছেন ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৫৬২ জন।

তৃতীয় দিন শনিবার ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল ৮৪ হাজার ৫৩৪টি। সেবা গ্রহণ করেছেন ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ১১ জন।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এ স্লোগান নিয়ে গত বৃহস্পতিবার দেশজুড়ে শুরু হয় দশমবারের মতো আয়োজিত আয়কর মেলা-২০১৯। এবারে রাজধানীসহ আটটি বিভাগীয় শহর, ৬৪ জেলা ও ৫৬টি উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে এই আয়কর মেলা।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের  মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি,ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে।

এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্যসেবার জন্য রয়েছে একটি মেডিকেল বুথ।

এফএ/এইচআর

 

রাজস্ব: আরও পড়ুন

আরও