ব্যবসায়ীদের অনলাইন ভ্যাট নিবন্ধনে সময় বাড়ালো

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ব্যবসায়ীদের অনলাইন ভ্যাট নিবন্ধনে সময় বাড়ালো

পরিবর্তন প্রতিবেদক ৯:৫৯ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৯

ব্যবসায়ীদের অনলাইন ভ্যাট নিবন্ধনে সময় বাড়ালো

অনলাইন ভ্যাট নিবন্ধনের সময় আরো ৩০ দিন বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার এনবিআর অনলাইন ভ্যাট নিবন্ধনের শেষ সময় ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছ।

আগের ঘোষণা অনুযায়ী, আজ ৩১ অক্টোবর ভ্যাট নিবন্ধনের শেষ দিন ছিল।

এনবিআর সূত্র জানায়, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজসহ ব্যবসায়ী সংগঠনগুলোর অনুরোধে ভ্যাট নিবন্ধনের সময় এক মাস বাড়ানো হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার পর্যন্ত অনলাইন নিবন্ধন হালনাগাদ করেছে প্রায় ৮৩ হাজার ৪০০ প্রতিষ্ঠান।

চলতি বছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করেছে সরকার। নতুন আইন অনুযায়ী, অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রতি মাসে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে রিটার্ন দাখিল করতে হবে।

এদিকে, ব্যবসায়ীরা নতুন পদ্ধতির নিবন্ধনে অনেক জটিলতায় পড়ছেন বলে অভিযোগ করছেন। আবেদনের তিন কার্যদিবসের মধ্যে নিবন্ধন দেয়ার কথা থাকলেও অনেক সময় এক মাস পেরিয়ে যায়।

এমন পরিস্থিতিতে ভ্যাট নিবন্ধনে হয়রানি না করা কিংবা অহেতুক দেরি না করতে মাঠ পর্যায়ের অফিসগুলোকে ইতিমধ্যে নির্দেশনা দিয়েছে এনবিআর।

এনবিআরের নির্দেশনায় বলা হয়, আবেদনের পর তিন কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রম যাচাই করে নিবন্ধন দেয়া কিংবা না দেয়ার ক্ষেত্রে যথাযথ কারণ জনাতে মাঠ পর্যায়ের অফিসগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। অন্যথায়, দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দেয়া হয়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন না নিলে ব্যবসায়ীদের ১০ হাজার টাকা জরিমানার ক্ষেত্রে ছাড় দেয়া হবে না বলেও জানিয়েছে এনবিআর। এছাড়া, ভ্যাট আহরণ বাড়ানো ও স্বচ্ছতা আনতে দাখিলপত্র (ভ্যাট রিটার্ন) জমার দেয়ার ক্ষেত্রেও কঠোরতা অবলম্বন করা হবে।

এফএ/এসবি

 

রাজস্ব: আরও পড়ুন

আরও