১ জুলাই থেকেই ভ্যাট আইন কার্যকর

ঢাকা, ১৩ জুন, ২০১৯ | 2 0 1

১ জুলাই থেকেই ভ্যাট আইন কার্যকর

সচিবালয় প্রতিবেদক ৭:২৩ অপরাহ্ণ, মার্চ ১১, ২০১৯

১ জুলাই থেকেই ভ্যাট আইন কার্যকর

আগামী অর্থবছর থেকে যাতে ভ্যাট আইন বাস্তবায়ন করা যায়, সে প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগে আইএমএফের টেকনিক্যাল মিশনের সঙ্গে সাক্ষাৎকালে তিনি একথা জানান। এ সময় এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘বিশ্বে অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ গত ১০ বছরে ৭ শতাংশের ওপরে প্রবৃদ্ধি অর্জনে সমর্থ হয়েছে। গত অর্থবছরে ৭.৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আমরা চলতি অর্থবছরে ৮.১১ থেকে ৮.২৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা করছি।’

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল। আগামী বাজেটে এনবিআরের লক্ষ্যমাত্রাকে জনগণের সহযোগিতায় অর্জনে সচেষ্ট থাকব। লক্ষ্য যদি বড় থাকে, লক্ষ্য অর্জনের চেষ্টাও হয় বৃহৎ। সরকার সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। আগামী ১ জুলাই থেকেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করবে সরকার।’

মুস্তফা কামাল জানান, ভ্যাট আইনে একাধিক স্তর থাকবে। এক্ষেত্রে সিঙ্গেল রেটের পরিবর্তে সহনীয় মাল্টিপল রেট থাকবে। নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে কোনো ভ্যাট দিতে হবে না। এ আইনের আওতায় ভ্যাট আদায়ে ফাঁকি রোধে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস বা ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

এসএস/আইএম

 

রাজস্ব: আরও পড়ুন

আরও