স্যান্ডোস ইন্টারন্যাশনালের ৮ ওষুধের স্বত্ত্ব কিনলো বেক্সিমকো

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

স্যান্ডোস ইন্টারন্যাশনালের ৮ ওষুধের স্বত্ত্ব কিনলো বেক্সিমকো

পরিবর্তন প্রতিবেদক: ১০:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০১৯

স্যান্ডোস ইন্টারন্যাশনালের ৮ ওষুধের স্বত্ত্ব কিনলো বেক্সিমকো

দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড বিশ্বের নেতৃস্থানীয় ওষুধ কোম্পানি স্যান্ডোস ইন্টারন্যাশনালের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তির মাধ্যমে বেক্সিমকো ফার্মা মার্কিন যুক্তরাষ্টের এফডিএ (খাদ্য ও ওষুধ প্রশাসন) অনুমোদিত আটটি নতুন ওষুধের মালিকানা লাভ করল।

বর্তমানে যুক্তরাষ্ট্রে বেক্সিমকো ফার্মার ছয়টি ওষুধের অনুমোদন রয়েছে। যার মধ্যে চারটি ওষুধ ইতিমধ্যেই রপ্তানি হচ্ছে। নতুন আটটি ওষুধসহ যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটি মোট চৌদ্দটি ওষুধ উৎপাদন ও বিপণনের অনুমোদন পেল।

বেক্সিমকো ফার্মাসিটিক্যালের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, বিশ্বে জেনেরিক উৎপাদন ও বিপণনের অন্যতম প্রধান প্রতিষ্ঠান স্যান্ডোজের কাছ থেকে আটটি ওষুধের মালিকানা অর্জন যুক্তরাষ্ট্রে আমাদের অবস্থানকে আরো শক্তিশালী করবে। এ অর্জন দেশের ওষুধশিল্প বিকাশে গুণগত পরিবর্তন আনবে।

তিনি বলেন, এর ফলে ভবিষ্যতে আমাদের রপ্তানি আরো বাড়বে। ফলে বৈদেশিক মুদ্রা আয় করার মাধ্যমে বেক্সিমকো ফার্মা দেশের অর্থনীতিতে আরো গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

বেক্সিমকো ফার্মা ২০১৬ সালের আগস্টে বাংলাদেশের প্রথম ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি করে। ২০১৫ সালের জুনে যুক্তবাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (ইউএসএফডিএ) অনুমোদন লাভ করে।

বর্তমানে বেক্সিমকো ফার্মা ৫০টির বেশি দেশে ওষুধ রপ্তানি করে থাকে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন, ইউরোপীয় ইউনিয়নের এজিইএস, হেলথ কানাডাসহ বিশ্বের নেতৃস্থানীয় নিয়ন্ত্রক প্রতিষ্ঠানসমূহের স্বীকৃতি রয়েছে বেক্সিমকো ফার্মার।

জেডএস/এইচআর