ভ্যাট ফাঁকিতে ৫ ওষুধ কোম্পানিসহ ১১ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা, ১৫ জুন, ২০১৯ | 2 0 1

ভ্যাট ফাঁকিতে ৫ ওষুধ কোম্পানিসহ ১১ প্রতিষ্ঠানকে জরিমানা

পরিবর্তন প্রতিবেদক ১১:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৯

ভ্যাট ফাঁকিতে ৫ ওষুধ কোম্পানিসহ ১১ প্রতিষ্ঠানকে জরিমানা

ভ্যাট ফাঁকির অভিযোগে পাঁচটি ওষুধ উৎপাদনকারী কোম্পানিসহ ১১ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ঢাকা পশ্চিম কাস্টমস ও ভ্যাট।

বুধবার ঢাকা পশ্চিম ভ্যাটের কমিশনার ড. মইনুল খান বিষয়টি নিশ্চিত করে বলেন, ১১টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৯ হাজার টাকা জরিমানা করেছে। এর মধ্যে ৫টি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান রয়েছে। ওইসব প্রতিষ্ঠান থেকে ভ্যাট ও জরিমানা বাবদ ৮ লাখ ৮৫ হাজার টাকা আদায় করা হয়েছে।

তিনি বলেন, জরিমানা করা পাঁচ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হলো- কসমিক ফার্মা, নাফিউ ফার্মা, দেশ ফার্মা, জেনিয়াল ইউনানি ল্যাব, নোভো হেলথ কেয়ার এন্ড ফার্মা। 

মইনুল খান বলেন, গত ৩১ জানুয়ারি রাত ২টায় ঢাকা পশ্চিমের একটি দল মিরপুর ১১ থেকে একটি ট্রাক (নং ঢাকা মেট্রো-ম-১৩-১০২৯) জব্দ করে।

প্রাথমিকভাবে দেখা যায়, ওই ভ্যানে ৫টি প্রতিষ্ঠানের ওষুধসহ অন্যান্য পণ্য কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পরিবহন করা হচ্ছিল। ওইসব পণ্যের স্বপক্ষে কোনো বৈধ ভ্যাট চালান ইস্যু করা হয়নি। পরের দিন প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়।

তিনি বলের, আজ বুধবার অভিযানের মাধ্যমে বিভিন্ন হারে জরিমানাসহ ফাঁকি দেয়া ভ্যাট আদায় করা হয়। এ সময় বেশকিছু পণ্য জব্দ করা হয়। এসব পণ্যের মূল্য ৩৪ লাখ টাকা। আদায় করা ভ্যাটের পরিমাণ ৩ লাখ ৭৬ হাজার টাকা। আর জরিমানা আদায় করা হয় ৫ লাখ ৯ হাজার টাকা।

এফএ/এআরই

 

রাজস্ব: আরও পড়ুন

আরও