‘বাণিজ্যিক প্রতিষ্ঠান কর আদায় করলেও সরকারি কোষাগারে জমা দেয় না’

ঢাকা, ১৩ জুন, ২০১৯ | 2 0 1

‘বাণিজ্যিক প্রতিষ্ঠান কর আদায় করলেও সরকারি কোষাগারে জমা দেয় না’

পরিবর্তন প্রতিবেদক ৬:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৮

‘বাণিজ্যিক প্রতিষ্ঠান কর আদায় করলেও সরকারি কোষাগারে জমা দেয় না’

‘বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান ভোক্তাদের থেকে ভ্যাট-ট্যাক্স আদায় করলেও তা সরকারি কোষাগারে জমা দেয় না। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’।

শনিবার রাজধানীর তেজগাঁওয়ে এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত কর ব্যবস্থাপনা বিষয়ক সংসদীয় বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ সব কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, জনগণের ওপর করের বোঝা কমানোর জন্য রাজনৈতিক সদিচ্ছার কারণে অনেক সময় এনবিআরের পক্ষে কাঙ্খিত কর আহরণ করা সম্ভব হয় না। তারপরও আমাদের অভ্যন্তরীণ আয় দিয়ে পদ্মা সেতুর মতো মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, কিছু সংখ্যক নাগরিকের মধ্যে কর প্রদানে অনিহা আছে। তারপরও সরকারের জনবান্ধব কর আহরণ কর্মসূচির কারণে করদাতার সংখ্যা ও কর আদায়ের পরিমাণ আগের তুলনায় বেড়েছে। আমরা জোর-জবরদস্তি নয়, জনগণকে উদ্বুদ্ধ করণের মাধ্যমে কর পরিধি বাড়াতে চাই।

তিনি বলেন, জনগণের করভীতি দূর করার লক্ষ্যে এনবিআর স্বনির্ধারণী পদ্ধতিতে কর প্রদান ব্যবস্থা চালু করেছে। যার মধ্যে মাত্র ৫ শতাংশ নিরীক্ষা করা হবে। এছাড়া কর ব্যবস্থাপনা আধুনিকায়নের জন্য অটোমেশনের কাজ চলছে। এটি বাস্তবায়িত হলে কর ব্যবস্থাপনায় স্বচ্ছতা আসবে। কোনো কর্মকর্তা-কর্মচারী করদাতাদের হয়রানি করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এফএ/এসবি

 

রাজস্ব: আরও পড়ুন

আরও