সোলার পাওয়ার বিনিয়োগে সহযোগিতা করবে যুক্তরাজ্য

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৭ চৈত্র ১৪২৫

সোলার পাওয়ার বিনিয়োগে সহযোগিতা করবে যুক্তরাজ্য

পরিবর্তন প্রতিবেদক ৭:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৮

সোলার পাওয়ার বিনিয়োগে সহযোগিতা করবে যুক্তরাজ্য

সোলার পাওয়ারে বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে যুক্তরাজ্য।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠকে ব্রিটিশ সরকারের বাণিজ্য সংক্রান্ত প্রতিনিধিদলের প্রধান ক্রিসপিন সিমন এ কথা বলেন।

ব্রিটিশ প্রতিনিধি দলে আরও ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার এলিসন ব্লেকি।

সাক্ষৎকালে দুদেশের মধ্যেকার দীর্ঘদিনের বাণিজ্য সম্পর্কে তুলে ধরেন এবং বাংলাদেশের ব্যক্তি খাতের ভূয়সী প্রশংসা করেন ক্রিসপিন সিমন।

তিনি সরকারের বাণিজ্য নীতি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণে গৃহীত পরিকল্পনার বিষয়েও প্রশংসা করেন। নিয়মিত সাত শতাংশের উপর প্রবৃদ্ধি অর্জন করায় ক্রিসপিন সিমন পরিকল্পনামন্ত্রীকে অভিনন্দন জানান।

পরিকল্পনামন্ত্রী যুক্তরাজ্যের ব্যবসায়ী প্রতিনিধিদলকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানান। তিনি শিক্ষা, রেল এবং বিদ্যুৎ খাতে বিনিয়োগের জন্য যুক্তরাজ্যের ব্যক্তি খাতকে এগিয়ে আসার আহ্বান জানান।

ট্রেড কমিশনার পরিকল্পনামন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, ফিরে গিয়ে যুক্তরাজ্যের ব্যক্তিখাতে-কে বাংলাদেশের সম্ভাবনার কথা জানাবেন এবং শিক্ষা, রেলওয়ে এবং বিদ্যুৎ খাতে বিশেষ করে সোলার পাওয়ারে বিনিয়োগে সহযোগিতা করবে যুক্তরাজ্যে।

মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের এখন জনমিতিক লভ্যাংশ কাল চলছে যা ২০৬১ সাল পর্যন্ত থাকবে। দেশের তরুণ তরুণীদের বিভিন্ন ট্রেড প্রশিক্ষণ দেওয়া হচ্ছে দক্ষ জনবল হিসেবে গড়ে তুলতে। সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে। বিনিয়োগ সহজতর ও ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিভিন্ন বাধাকে সরকার অপসারণ করে যাচ্ছে।

এফএ/এসবি