গ্রামেও ট্যাক্স আদায় করতে হবে: মেয়র খোকন

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

গ্রামেও ট্যাক্স আদায় করতে হবে: মেয়র খোকন

পরিবর্তন প্রতিবেদক ৪:৪১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮

গ্রামেও ট্যাক্স আদায় করতে হবে: মেয়র খোকন

ঢাকা শহরের সাথে তাল মিলেয়ে গ্রামের জমির দাম, দোকান ভাড়া ও দোকানের অগ্রিম টাকার পরিমাণ বৃদ্ধি পেয়েছে এমন কথা উল্লেখ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ঢাকা শহর থেকে শুধু ট্যাক্স আদায় করলে হবে না, জেলা-উপজেলা থেকেও ট্যাক্স আদায় করতে হবে। তা না হলে দেশের প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে না।

মঙ্গলবার নগর ভবনে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত জরিপ, করনেট সম্প্রসারণ ও করদাতা উদ্ধুদ্ধকরণ বিষয়ক সভায় মেয়র এ কথা বলেন।

তিনি উদাহরণ হিসেবে বলেন, কুমিল্লা শহরের একটা দোকান ভাড়া নেয়ার অগ্রিম অর্থ দিতে হয় ৮০ লাখ টাকার মতো। আর ঢাকা শহরে দিতে হয় ১ কোটি টাকা। মাত্র কয়েক লাখ টাকার পার্থক্য রয়েছে রাজধানীর থেকে।

মেয়র বলেন, দেশের জেলা, উপজেলা শহরে জমির দাম অনেক বৃদ্ধি পেয়েছে। সেখান থেকে ট্যাক্স আদায়ের লক্ষস্থির করতে হবে। কারণ ট্যাক্সের টাকা জনগণের পেছনে খরচ করা হয়।

তিনি জানান, দেশে বর্তমানে ১৪১টি সামাজিক নিরাপত্তা প্রকল্প চলমান রয়েছে। আর এই প্রকল্পের টাকা দেশের জনগণ দিচ্ছে। তাই সবাই মিলে ট্যাক্স দিলে সেই টাকা জনগণের পেছনে ব্যয় করা হয়। ট্যাক্সের টাকা জনগণের পেছনে খরচ করা হচ্ছে। এর গুরুত্ব অনুধাবন করানোর জন্য এনবিআরকে কাজ করার পরামর্শ দিয়েছেন মেয়র সাঈদ খোকন।

এফবি/এএল/