মে পর্যন্ত রাজস্ব আদায় ১ লাখ ৮০ হাজার কোটি টাকা

ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

মে পর্যন্ত রাজস্ব আদায় ১ লাখ ৮০ হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:০৬ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০১৮

print
মে পর্যন্ত রাজস্ব আদায় ১ লাখ ৮০ হাজার কোটি টাকা

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, ২০১৭-২০১৮ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ২ লাখ ২৫ হাজার কোটি টাকা ছিল, উক্ত লক্ষ্যমাত্রার আদায় হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬২৭.২৫ কোটি টাকা।

মঙ্গলবার জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসন-৩ এর  এমপি হোসনে আরা লুৎফা ডালিয়ার এক লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা এবং উক্ত লক্ষ্যমাত্রার বিপরীতে অর্জিত সাফল্য ১ লাখ ৭১ হাজার ৬৫৬.৪৪ কোটি টাকা।

মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে তিনি জানান, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) আওতায় ২০১৫-১৬ অর্থবছরে ২৩৪ কোটি টাকা আয় হলেও ২০১৬-১৭ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ৩৬৭ কোট টাকা। অর্থাৎ গত অর্থবছরে ১৩৩ কোটি টাকা বেশি আয় হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত দেশের উন্নয়নের কাজে বিভিন্ন দেশ ও দাতা সংস্থার কাছ থেকে প্রাপ্ত বৈদেশিক সাহায্যের পরিমাণ ২৪ হাজার ১৫৭.৬৪ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ১৮ হাজার ৫৫৯.৮৩ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৫ হাজার ৫৯৭.৮১ মিলিয়ন মার্কিন ডলার। অর্থমন্ত্রীর দেয়া তথ্যমতে এসব দাতা সংস্থার মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের সাহায্যের পরিমাণ (ডিসবাসমেন্ট) ৬ হাজার ১৮৩.২৪ মিলিয়ন মার্কিন ডলার, বিশ্বব্যাংকের (আইডিএ) ৭ হাজার ৩৬১.৬৮  মিলিয়ন, চীন ৯৯৩.২৭ মিলিয়ন, রাশিয়া ৪১৬.৬৫ মিলিয়ন, ইউএন সংস্থাসমূহের ১ হাজার ৮৩০.০৪ মিলিয়ন, আইডিবি ৪৫৫.২২ মিলিয়ন, জাপান ২ হাজার ৯৫৭.৫৯ মিলিয়ন, দক্ষিণ কোরিয়া ৩৫০.৭৩ মিলিয়ন এবং অন্যান্য ৩ হাজার ৮০১.১১ মিলিয়ন মার্কিন ডলার, মোট ২৪ হাজার ৩৪৯.৫৩ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দিয়েছে।

এইচকে/এএল/

 
.



আলোচিত সংবাদ