প্রাথমিকে মেয়েরা এবারো এগিয়ে

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

প্রাথমিকে মেয়েরা এবারো এগিয়ে

পরিবর্তন প্রতিবেদক ১:৪৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৭

প্রাথমিকে মেয়েরা এবারো এগিয়ে

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফল শনিবার প্রকাশিত হয়েছে। এ বছরও পাসের হার ও জিপিএ- প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে রয়েছে।প্রাথমিকে এ বছর পাসের হার ৯৫.১৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন।

বরাবরের মতো এবারো পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রীদের গড় পাসের হার ৯৫.৪০ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৯৪.৯৩ শতাংশ।

প্রাথমিকে মোট ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ শিক্ষার্থী অংশগ্রহণ করে। তার মধ্যে ছাত্র ১২ লাখ ৩৯ হাজার ১৮১ জন এবং ১৪ লাখ ৫৭ হাজার ৩৬ ছাত্রী। মোট পাস করেছে ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন।

আর ইবতেদায়ীতে এ বছর মোট অংশ নেয় ২ লাখ ৫৪ হাজার ৩৯৯ জন। ৯২.৯৪ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৩ জন।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের অংশগ্রহণ বেশি ছিল। তবে গড় পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রীদের পাসের হার ৯৩.৪৩ শতাংশ এবং ছাত্রদের ৯২.৪৮ শতাংশ।

শনিবার বেলা ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার।

গত বছর প্রাথমিকে মোট পাসের হার ছিল ৯৮.৫৬ শতাংশ। তার মধ্যে ছাত্রীদের পাসের হার ৯৮.৫৬ শতাংশ এবং ছাত্র ৯৮.৪৪ শতাংশ।

তার আগের বছর ২০১৫ সালে পাসের হার ছিল ৯৮.৫২ শতাংশ। তার মধ্যে ছাত্র ৯৮.৪৫ শতাংশ এবং ছাত্রী ৯৮.৫৮ শতাংশ।

গত ১৯ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সারাদেশে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ীর পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশ ছাড়াও ৮টি দেশে এই পরীক্ষা নেওয়া হয়।

বিএইচ/আইএম
আরও পড়ুন...
প্রাথমিকে ৯৫.১৮ শতাংশ পাস