জেএসসিতে পাসের হার ৮৩.৬৫ (ভিডিও)

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

জেএসসিতে পাসের হার ৮৩.৬৫ (ভিডিও)

বিশেষ প্রতিনিধি ১২:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৭

অষ্টম শ্রেণির সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এ বছর ৮৩.৬৫ শতাংশ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন। এর মধ্যে জেএসসিতে পাসের হার ৮৩.১০। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। আর জেডিসিতে পাসের হার ৮৬.৮০। জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৩১ জন।

শনিবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর দুইটায় সচিবালয়ে সংবাদ সম্মেল করে শিক্ষামন্ত্রী বিস্তারিত ফলাফল তুলে ধরবেন।

এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৮ হাজার ৬২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ এবং ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন ছাত্রী।

এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার।

এ বছর প্রাথমিক সমাপনীতে ৯৫.১৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন। আর ইবতেদায়ীতে এ বছর ৯২.৯৪ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৩ জন।

এআরপি/আইএম