চবির ‘এ’ ইউনিটে পাসের হার ৪০ শতাংশ

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

চবির ‘এ’ ইউনিটে পাসের হার ৪০ শতাংশ

চবি প্রতিনিধি ৫:০৬ অপরাহ্ণ, নভেম্বর ০১, ২০১৭

print
চবির ‘এ’ ইউনিটে পাসের হার ৪০ শতাংশ

ভর্তি পরীক্ষার শেষ দিনে (২৯ অক্টোবর) অনুষ্ঠিত হওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ফলাফল প্রকাশিত হয়েছে। মোট পাসের হার ৪০ শতাংশ। বুধবার দুপুরে এ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়।

ভর্তি পরীক্ষার ফলাফল ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটের (http://admission.eis.cu.ac.bd) মাধ্যমে জানতে পারবেন।

বিষয়টি নিশ্চিত করে ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) প্রধান ও অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম পরিবর্তন ডটকমকে বলেন, ২৫ হাজার ২৪৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। তার মধ্যে উত্তীর্ণ হয়েছে ১২ হাজার ৮৭৬ জন শিক্ষার্থী। কিন্তু পাসের হার শতকরা ৪০ শতাংশ হলেও ভর্তি হতে পারবে শুধুমাত্র ১২১৪ জন (তিন বিভাগের) শিক্ষার্থী।

এ বছর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ১ হাজার ২১৪টি আসনের (তিন বিভাগ-বিজ্ঞান, মানবিক ও ব্যবসা) বিপরীতে ৪৩ হাজার ২৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেন। তবে পাস হার অর্ধেকেরও কম।

উল্লেখ্য, চবিতে প্রতি বছর দশটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া হলেও এ বছর চারটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদের ৪৬টি বিভাগ এবং ৫টি ইনস্টিটিউটে মোট ৪ হাজার ৯২৪টি আসনের বিপরীতে ১ লাখ ২৬ হাজার ৫৭টি আবেদন জমা পড়েছিল।

পরীক্ষায় বিভিন্ন বিভাগে প্রতি আসনের জন্য লড়ছে ২৬ জন শিক্ষার্থী। সর্বশেষ গত ২৯ অক্টোবর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা সফল ভাবে শেষ হয়েছে।

এফআর/এসএফ

 
.



আলোচিত সংবাদ