জেএসসি-পিইসির ফল আজ

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

জেএসসি-পিইসির ফল আজ

পরিবর্তন প্রতিবেদক ১০:৩০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০১৮

জেএসসি-পিইসির ফল আজ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে বিস্তারিত ফল তুলে ধরবেন। এ দিনে বিনামূল্যে পাঠ্যবই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের ফল প্রকাশ উপলক্ষে দুপুর ১টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করবেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২ এবং ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন। এ বছর আগের বছরের চেয়ে ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি অংশ নেয়। মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিদেশের ৯টি কেন্দ্রে পরীক্ষায় দিয়েছেন ৫৭৮ জন শিক্ষার্থী। পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন। এ বছর ছাত্রের চেয়ে ১ লাখ ৮৯ হাজার ৮০১ জন বেশি ছাত্রী অংশ নেয়।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন এবং ছাত্রী ১৫ লাখ ৪ হাজার ৫২৪ জন। ইবতেদায়ি পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র এক লাখ ৫৩ হাজার ১৫২ জন এবং ছাত্রী এক লাখ ৩৮ হাজার ৪১৪ জন। দেশে সাত হাজার ২৬৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১৯ নভেম্বর সারাদেশে একযোগে পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর।

ওএস/এআরই