ছেলেদের পড়ানোর জন্য বেশি সঞ্চয় করে বাবা-মা

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

ছেলেদের পড়ানোর জন্য বেশি সঞ্চয় করে বাবা-মা

পরিবর্তন ডেস্ক ১:২২ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৭

ছেলেদের পড়ানোর জন্য বেশি সঞ্চয় করে বাবা-মা

মেয়েরা বিশ্ববিদ্যালয়ে যে বিষয়ে পড়ে তাতে তেমন ভাল চাকরি পাওয়া যায় না। সেই চাকরিতেও মেয়েদেরকে ছেলেদের চাইতে কম বেতন দেয়া হয়। নারীরা ব্যবসায় পুরুষদের চেয়ে কম টাকা খাটান। এসব কিছু শুরু হয় মেয়ের বাবা-মায়ের সঞ্চয় পরিকল্পনা থেকে।

সম্প্রতি দুটি গবেষণায় দেখা গেছে, বাবা-মায়েরা তাদের ছেলেদের পড়ানোর জন্য যত টাকা সঞ্চয় করে, মেয়েদের পড়ানোর জন্য অতটা করে না। গবেষণার ফলাফলগুলো নিয়ে একটি প্রতিবেদনব প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

টি রো প্রাইস নামের এক গবেষক কেবল ছেলে সন্তান রয়েছে অথবা কেবল মেয়ে সন্তান রয়েছে এমন কিছু পরিবারকে পর্যবেক্ষণ করেন। সেখানে দেখা যায়, শুধু ছেলে রয়েছে এমন পরিবারগুলোর ৫০ শতাংশ সন্তানের শিক্ষার জন্য সঞ্চয় করছে। অথচ শুধু মেয়ে রয়েছে এমন পরিবারগুলোর মধ্যে ৩৯ শতাংশের এমন সঞ্চয় রয়েছে।

লেন্ডএডু নামের একটি প্রতিষ্ঠান আমিরিকার ছাত্রদের পড়ালেখার খরচ চালাতে ঋণ দেয়। তাদের গবেষণায় দেখা গেছে, শতকরা ১০ ভাগ ছাত্রের পড়ালেখার খরচ দিয়েছে তাদের বাবা-মা। এর বিপরীতে মাত্র ৬ শতাংশ ছাত্রী তাদের বাবা-মায়ের কাছ থেকে পড়ার খরচ পেয়েছেন।

বিশেষজ্ঞরা বাবা-মায়েদের এমন আচরণের দুটি সম্ভাব্য কারণ দেখিয়েছেন। প্রথমটি হচ্ছে, বাবা-মায়েদের সেকেলে ধ্যান-ধারণা। তারা মনে করেন, মেয়েরা বাচ্চাকাচ্চা সামলে ভাল করে চাকরি করতে পারবে না। তাদের পেছনে ব্যয় করা টাকা নষ্ট হবে।

আরেকটি কারণ হচ্ছে, বাবা-মায়েরা মনে করেন, মেয়েরা নিজের যোগ্যতায় বৃত্তি পেয়ে পড়ালেখা চালিয়ে নিতে পারবে।

তবে সম্ভাব্য কারণ যাই হোক, এমন গবেষণায় মেয়েরা কতভাবে বৈষম্যের শিকার হয় তা আরেকবার বুঝা গেল।

এমআর/আরপি

 

সম্পর্ক: আরও পড়ুন

আরও