সেই সেমি ফাইনালেই স্বপ্নভঙ্গ ইংল্যান্ডের

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

সেই সেমি ফাইনালেই স্বপ্নভঙ্গ ইংল্যান্ডের

পরিবর্তন ডেস্ক ৩:৩৬ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৮

সেই সেমি ফাইনালেই স্বপ্নভঙ্গ ইংল্যান্ডের

বুধবার রাশিয়ার বিশ্বকাপের সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ক্রোয়েশিয়া। তবে এবারই প্রথম নয়, এ নিয়ে টানা চতুর্থবারের মতো বড় কোন টুর্নামন্টের সেমি ফাইনালে এসে স্বপ্ন ভঙ্গ হয়েছে ইংলিশদের। 

এ পর্যন্ত বড় টুর্নামেন্টের সেমি ফাইনালে ৫ বার উঠেছে ইংল্যান্ড। তার মধ্যে সর্বশেষ চার সেমি ফাইনালেই হেরেছে তারা। ১৯৬৮ এর ইউরোতে যুগোস্লাভিয়ার কাছে, ১৯৯০ এর বিশ্বকাপে জার্মানির কাছে, ১৯৯৬ এর ইউরোতে জার্মানির কাছে এবং রাশিয়ার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে।

১০৮.০৩

ম্যাচের ১০৮.০৩ মিনিটে ক্রোয়েশিয়ার হয়ে জয় সূচক গোলটি করেন মারিও মানজুকিচ। যেটি বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে সবচেয়ে বেশি সময়ের গোল। অন্যদিকে বিশ্বকাপে ইংল্যান্ডের সবচেয়ে বেশি সময়ে হজম করা গোলও এটি।

বিশ্বকাপে ক্রোয়েশিয়ার ইভান পেরেসিচের গোল ৪টি। ক্রোয়েশিয়ার হয়ে ৬ গোল করে তার চেয়ে এগিয়ে আছেন ডেভর সুকার।


কেইরান ট্রিপার ১৯৬৬ সালের পর দ্বিতীয় ইংলিশ ফুটবলার যিনি সরাসরি ফ্রি কিক থেকে গোল করেছেন। এর আগে ডেভিড বেকহাম ১৯৯৮ ও ২০০৬ এর বিশ্বকাপে সরাসরি ফ্রি কিক থেকে গোল করেছিলেন।

বিশ্বকাপে সবচেয়ে বেশি সেট পিস থেকে গোল করেছে ইংল্যান্ড। চলতি বিশ্বকাপে সেট পিস থেকে ৯ গোল করেছে ইংল্যান্ড। যা কোন একক বিশ্বকাপে সর্বোচ্চ।

তৃতীয়বারের মতো বিশ্বকাপের সেমি ফাইনালে খেলেছে ইংল্যান্ড। যার মধ্যে প্রথমবার (১৯৬৬ সালে) জিতেছিল তারা, পর্তুগালের বিপক্ষে (২-১ গোলে)। কিন্তু পরবর্তী দুইবারই হেরেছে।

পিএ