চুলাতেই মিনি পিজ্জা

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

চুলাতেই মিনি পিজ্জা

পরিবর্তন ডেস্ক ১০:০৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

চুলাতেই মিনি পিজ্জা

পিজ্জা খেতে মন চাইলেই আমরা দৌড় দেই রেস্ট্রুরেন্টে। কিন্তু সব সময় তো আর বাহিরে যাওয়া সম্ভব হয় না। আবার অনেক সময় বড় সাইজের পিজ্জার জন্যও পিজ্জা খাওয়া হয় না। পিজ্জার সাইজ একটু ছোট হলে অনেক সুবিধা পাওয়া যায়। পরিমাণ মতো খাওয়া হয়। তাই আজকে ঘরেই তৈরি করে ফেলুন মিনি পিজ্জা। তবে তা চুলাতেই তৈরি করতে পারবেন এবং স্বাদও হবে ওভেনের পিজ্জার মত। আসুন তাহলে দেখে নেই মিনি পিজ্জার রেসিপিটি।

উপকরণ:

মোজারেলা চিজ ১ কাপ,
ক্যাপসিকাম কুঁচি ১/২ কাপ,
টমেটো কুঁচি ১/৪ কাপ,
রান্না করা মাংস কুঁচি ১/২কাপ (মুরগি কুঁচি আদা রসুন, টমেটো সস ও সয়াসস মিশিয়ে ৫ মিনিট ভেজে নিন), পিজ্জা বা টমেটো সস ১ কাপ।

খামির এর জন্য:
ময়দা ৩ কাপ,
দুধ ১/৪ কাপ গুড়ো,
লবণ ১ চা চামচ,
ইস্ট ৩ চা চামচ (ইনস্ট্যান্ট ইস্ট নিতে পারেন),
চিনি ১ টেবিল চামচ,
তেল ৩ টেবিল চামচ

খামির তৈরির প্রণালি
সব শুকনো উপকরণ এক সাথে মিশিয়ে তেল দিয়ে ভালো করে মিশাতে হবে। পরিমান মত গরম পানি দিয়ে নরম খামির বানাতে হবে।

খামির কাপড় দিয়ে ঢেকে উপরে ঢাকনা দিয়ে গরম স্থানে দিতে হবে।। চুলাতে তাওয়া গরম করে চুলা বন্ধ করে গরম তাওয়ার উপর বা ওভেন গরম করে তার উপর রাখলে ভালো।

প্রণালি:
খামির ফুলে উঠলে কিছু ময়দা নিয়ে ২ মিনিট মথে ২ ভাগ করে নিন। তাওয়া বেশি আঁচে গরম হতে দিন। একভাগ নিয়ে বড় রুটি বানিয়ে গ্লাস বা গোল কিছুর ঢাকনা দিয়ে ছোট ছোট করে কেটে নিন। অথবা ছোট ছোট রুটি বানিয়ে নিন। আবার রুটিগুলো ৫ মিনিট ঢেকে রাখুন।

এখন গরম তাওয়াতে না ঢেকে ছোট রুটিগুলো দিয়ে চুলার আঁচ একদম কমিয়ে দিন। ৩-৪ মিনিট পর রুটির নিচ হয়ে আসলে উল্টিয়ে দিন।

আবার কয়েক মিনিট পর নিচ হয়ে আসলে উপরে সস, ক্যাপসিকাম, মুরগি দিয়ে উপরে চিজ দিন এবং অরিগেনো ছিটিয়ে দিন। এবার ঢেকে ৫-৬ মিনিট অল্প আঁচে রাখুন। গরম পরিবেশন করুন।

ওভেনে করলে ২৫০সে এ প্রিহিট করুন। রুটির উপর সস দিয়ে তার উপর মাংস কুঁচি, ক্যাপসিকাম কুঁচি, টমেটো কুঁচি আর চিজ কুঁচি দিতে হবে। ওভেনে ২৫০ ডিগ্রি সে তাপে ১০ মিনিট বেক করতে হবে।

‎ইসি/

 

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও