পাউরুটির রসমালাই

ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পাউরুটির রসমালাই

পরিবর্তন ডেস্ক ২:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৯

পাউরুটির রসমালাই

পাউরুটির রসমালাই খুবই মজাদার একটি খাবার। পাউরুটি দিয়ে তৈরি রসমালাই অনেকটা দেখতে ছানার রসমালাইয়ের মতো কিন্তু স্বাদে বেশ ভিন্নতা রয়েছে।পাউরুটি দিয়ে রসমালাই তৈরির প্রণালি জেনে নিন।

উপকরণ: 

লিকুইড দুধ ১ লিটার,
সেফ্রন/জাফরণ এক চিমটি,
চিনি আধা কাপ,
মাওয়া আধা কাপ,
পাউরুটি ১ প্যাকেট।

প্রণালি: পাউরুটি দিয়ে রসমালাই তৈরির জন্য প্রথমে মালাই তৈরি করে নিন। এ জন্য প্রথমে এক লিটার ফুল ক্রিম দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। লিকুইড দুধের বদলে গুঁড়ো দুধ দিয়েও তৈরি করতে পারেন। দুধ ঘন করতে মিডিয়াম আঁচে জ্বাল দিতে হবে। আর যখন উপরে সর ও বলক আসবে তখন সব নেড়ে চেড়ে দুধের সঙ্গে মিশিয়ে দিতে হবে। দুধে কালার আনার জন্য একটু জাফরণ মিশিয়ে দিতে পারেন। এবার এর মধ্যে আধা কাপ চিনি মিশিয়ে নিন। আর চিনি থেকে যে পানি বের হবে তা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এবার এগুলো নামিয়ে ঠান্ডা করে নিয়ে পাউরুটি ইচ্ছামতো যেকোনো আকারে কেটে নিন। পাউরুটি কাটা হলে পুর তৈরি করে নিতে হবে। এবার মাওয়ার মধ্যে দুই থেকে তিন চামচ ঘন দুধ দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। পেস্ট তৈরি হলে পাউরুটির উপর মাওয়ার পুর লাগিয়ে এটা রোলের মতো তৈরি করে নিন। পাশ থেকে হালকা একটু চেপে লাগিয়ে পাউরুটি দিয়ে সবগুলো রোল তৈরি করে নিতে হবে। এবার ঘন করে রাখা দুধের মধ্যে সবগুলো পাউরুটির রোল দিয়ে হালকাভাবে চাপ দিয়ে সবগুলো রোল মালাইয়ের মধ্যে ডুবিয়ে দিন। এভাবে কিছু সময় ভিজিয়ে রাখলে তৈরি হয়ে যাবে মজাদার পাউরুটির রসমালাই। রসমালাই ফ্রিজে ১ ঘণ্টার মতো রেখে উপরে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

‎ইসি/

 

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও