সাউথ ইন্ডিয়ান ‘দই কারি’

ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

সাউথ ইন্ডিয়ান ‘দই কারি’

পরিবর্তন ডেস্ক ১:৩৭ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০১৯

সাউথ ইন্ডিয়ান ‘দই কারি’

ভারতীয় খাবারের মাঝে ভেজেটেরিয়ান খাবারগুলো বেশি জনপ্রিয়। এগুলোর মাঝে একটি হচ্ছে ‘দই কারি’ ভিন্ন স্বাদের এই খাবারটি চেখে দেখতে পারেন। রান্নার ঝামেলা অনেক কম। খুব সহজেই তৈরি করা যায়। আসুন তাহলে দেখে নেই রেসেপিটি।

উপকরণ:

বেসন ১ কাপ (পাকোড়ার জন্য)

দই ১, ১/২ কাপ

বেসন রান্নার জন্য ২ টেবিল চামচ

শুকনা মরিচ ৩-৪ টি

হিং পাউডার ১ চা চামচ

মেথি ১/২ চা চামচ

গরম মশলা ১/২ চা চামচ

হলুদ গুড়াঁ ১/২ চা চামচ

মরিচ গুড়াঁ ১/৪ চা চামচ

টালা ধনে + জিরা গুড়াঁ ২ চা চামচ

পিয়াজঁ কুচি ১ টি

কাচাঁমরিচ কুচি ২ টি

ধনেপাতা বা পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ

সরিষার তেল পাকোড়া ভাজার জন্য

ঘি ২ টেবিল চামচ

আস্ত সরিষা ১/২ চা চামচ

লবণ স্বাদ মত

পানি ৩ কাপ মত

প্রণালি:

১. প্রথমে একটি বাটিতে বেসন,লবণ, এক চামচ ধনে – জিরা গুড়াঁ, মরিচ গুড়াঁ ও ১ চা চামচ তেল নিয়ে ভালো করে মিশাতে হবে। এবার অল্প অল্প পানি দিয়ে ঘণ থকথকে মণ্ড তৈরি করে নিন। ভালো করে ফেটতে হবে। যত বেসন ফেটা হবে পাকোড়া নরম হবে। এবার মণ্ডাটা ঢেকে ১৫ মিনিট রেখে দিতে হবে।

২. একটি কড়াইতে সরিষার তেল গরম করে নিতে হবে। অন্যদিকে একটি বাটিতে পানি নিয়ে পাশে রাখুন।

৩. এখন গরম তেলে পাকোড়া হাতে নিয়ে গোল করে তেলে ছেড়ে দিন। সোনালী রং করে ভেজে তুলুন এবং বাটির পানিতে দিব। সব পাকোড়া ভেজে নিন।

৪. এখন একটি বড় বাটিতে দই, তিন কাপ পানি, দু টেবিল চামচ বেসন, অল্প মরিচ গুড়াঁ ও গরম মশলা দিয়ে ভালো করে ফেটতে হবে। যেন কোলো লাম্বস না থাকে। এবার মিশ্রণটি ছেকে নিতে হবে।

৫. এখন পাতিলে, পাকোড়া ভাজার তেল থেকে এক টেবিল চামচ সরিষার দিয়ে গরম করে শুকনা মরিচ দিয়ে ভাজুন নেড়ে চুলার আচঁ একদম কমিয়ে দিয়ে মেথি, ধনে জিরা গুড়াঁ, কারি পাতা দিয়ে নাড়তে হবে। হিং দিন। পেয়াজঁ কুচি, কাচাঁমরিচ কুচি ও হলুদ গুড়াঁ দিন ভাজুন। মশলা ভাজা হলে বেসন দই ঢেলে দিয়ে নেড়ে মিশান সব। এবার চুলার আচঁ মিড়িয়াম করে রান্না করুন। দুবার বলক তুলে চুলার আচঁ কমিয়ে দিন। লবণ দিন। ধনেপাতা দিন। গ্রেভি হালকা ঘণ হলে পাকোড়া পানি থেকে তুলে হালকা চাপে পানি ঝরিয়ে গ্রেভিতে দিতে হবে। এখন ৫মিনিট রান্না করতে হবে মিড়িয়াম আচেঁ।

৬. এখন একটি প্যানে ঘি গরম করে তাতে সরিষা, দু চিমটি মরিচ গুড়াঁ দিয়ে ভেজে কাড়িতে ঢেলে দিয়ে সাথে সাথে ঢাকনা দিয়ে দিন। ৫মিনিট ঢেকে রেখে দিন। এবার বাটিতে নিয়ে গরম ভাত বা রুটি দিয়ে পরিবেশন করুন মজাদার দই কারি।

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও