নবাবী স্বাদে সবজি পোলাও

ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

নবাবী স্বাদে সবজি পোলাও

পরিবর্তন ডেস্ক ১২:৪০ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৯

নবাবী স্বাদে সবজি পোলাও

‘নবাবী’ শব্দটি শুনলেই সর্বপ্রথম মনে আসে মাখা মাখা মাংস আর বাসমতী চালের সুবাস। নবাবী রান্না মানেই বেশির ভাগটা আমিষভোজীদের প্রিয় হয়ে থাকে। তাহলে নিরামিষভোজীদের কী হবে? তাদের কপালে কি নবাবী খাবার নেই? আছে নিশ্চয়ই। আজকে তাই নিরামিষভোজীদের জন্য নবাবী সবজি পোলাও। যা স্বাদে-গন্ধে মাংসের বিরিয়ানির চাইতে কোনো অংশে কম নয়। এটা খেতে খুব খুব সুস্বাদু কিন্তু তৈরি করতে একটু সময় লাগবে।

উপকরণ:

চাল ২০০ গ্রাম,

ঘি ২ টেবিল চামচ,

তেল ১/২ টেবিল চামচ,

পিঁয়াজ কুচি ২টি,

ফুলকপি ১টি,

গাজর ১টি,

মটরশুঁটি ১কাপ,

সীম ৬টি,

সয়া বড়ি ১০টি,

আদা কুচি ১ টেবিল চামচ,

রসুন কুচি ১টেবিল চামচ,

কাঁচা মরিচ কুচি ৪টি,

তেজপাতা ২টি,

লবঙ্গ ৫টি,

এলাচ ৪টি,

শাহী এলাচ ১টি,

গোলমরিচ ৬টি,

দারুচিনি ১ ইঞ্চি,

গোটা জিরা ১ চা চামচ,

হলুদ গুঁড়া ১/২ চা চামচ,

মরিচ গুঁড়া ১/২ চা চামচ,

ধনে গুঁড়া ১ চা চামচ,

কাজুবাদাম ১৫ টি,

কিসমিস ২০ টি,

ধনেপাতা কুচি ১/২ কাপ,

লবণ স্বাদমতো ও পানি পরিমানমতো।

প্রণালি:

প্রথমে সয়া বড়ি গুলো ডিপ ফ্রাই করে রাখুন। ফুলকপি, গাজর ও সীম কুচিয়ে রাখুন।

এবার একটি প্যানে তেল গরম করে নিন। এতে অর্ধেক পিঁয়াজ কুচি এবং অর্ধেক আদা কুচি দিয়ে ভেজে বেরেস্তা করে নিন। এরপর এর সঙ্গে একে একে যোগ কুরুন ফুলকপি, গাজর, সীম, মটরশুঁটি, একটু হলুদ এবং লবন। ৫-৬ মিনিট নেড়েচেড়ে ভেজে নামিয়ে রাখুন।

প্রেশার কুকার গরম হলে তাতে ঘি দিয়ে গরম করে নিন। এবার তারসঙ্গে তেজপাতা, জিরা, লবঙ্গ, গোলমরিচ, এলাচ এবং কাজুবাদাম দিয়ে ভাজতে থাকুন। যতক্ষণ না কাজুবাদামগুলো হাল্কা গোলাপি হয়ে আসে। এরপর কিসমিস দিয়ে দিন। বাকি পিঁয়াজ, আদা, রসুন, কাঁচা মরিচ দিয়ে ভাজুন কাঁচা গন্ধ চলে যায় পর্যন্ত। এরপর ভেজে রাখা বড়ি দিয়ে দিন। বাকি হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং ধনে গুঁড়া দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

এবারে এতে চাল দিয়ে অল্প লবণ ছিটিয়ে দিন। ৪ কাপ পানি দিয়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। মাঝারি আঁচে রান্না হতে দিন। একটা সিটি দিলেই আঁচ বন্ধ করে দিন সেদ্ধ হয়ে যাবে। প্রেশার কমে গেলে প্রেশার কুকারের ঢাকনা খুলে ভেজে রাখা সবজিগুলো দিয়ে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর ঢাকনা বন্ধ করে আরও ১০ মিনিট রেখে দিন। এতে সবজিগুলো প্রায় সেদ্ধ হবে যাবে।

পরিবেশন সময় ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন নবাবী সবজি পোলাও।

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও