অল্প সময়ে গরুর মাংস সিদ্ধ করার সহজ উপায়

ঢাকা, ৩১ জুলাই, ২০১৯ | 2 0 1

অল্প সময়ে গরুর মাংস সিদ্ধ করার সহজ উপায়

পরিবর্তন ডেস্ক ১:৩৫ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০১৯

অল্প সময়ে গরুর মাংস সিদ্ধ করার সহজ উপায়

কোরবানীর ঈদে সব পরিবারের খাদ্য তালিকায় থাকে গরুর মাংস। গরুর মাংস শক্ত হওয়ায় তা সিদ্ধ করা নিয়ে বেশিরভাগ গৃহিনীরা পড়ের বিপাকে। আর ঈদে বন্ধু-বান্ধব, আত্নীয়-স্বজনকে তো দাওয়াত দিতে হয়।

মেজবানী করতে ঝটপট রাধেন গরুর মাংস। অনেকেই মনে করেন প্রেসার কুকার ছাড়া তাড়াতাড়ি মাংস সিদ্ধ করার সহজ কোনো উপায় নেই। কিন্তু গরুর মাংস সিদ্ধ করা সহজ অনেক পদ্ধতি রয়েছে। কিছু প্রক্রিয়া অনুসরণ করলে সহজেই সিগ্ধ হবে গরুর মাংস। আসুন জেনে নেই সহজভাবে কীভাবে সিদ্ধ করবেন গরুর মাংস।

কাঁচা পেঁপে:

গরুর মাংস সিদ্ধ করার জন্য কাঁচা পেঁপের জুড়ি নেই। মাংস তাড়াতাড়ি সিদ্ধ করতে কয়েক ফোঁটা পেঁপের আঠা বা কয়েক টুকরো কাঁচা পেঁপে দিতে পারেন। দেখবেন খুব সহজেই সিদ্ধ হবে গরুর মাংস।

চিনি:

গরুর মাংস রান্না করার সময় ১০ মিনিট পর সামান্য চিনি দিতে পারেন। চিনি দিলে মাংস তারাতরি সিদ্ধ হয়।

ঢাকনা দিয়ে চাপ দিয়ে ঢেকে দিন:

যে হাড়িতে মাংস রান্না করবেন হাড়ি ঢেকে দেয়ার জন্য ভাল একটি ঢাকনা ব্যবহার করতে পারে। মাপ মত ঢাকনা হলে চাপ দিয়ে ঢেকে দিন। দেখবেন তারাতারি সিদ্ধ হবে গরুর মাংস। খাবারের মানও ভালো থাকে।

সুপারি:

মাংস তারাতারি সিদ্ধ কারার জন্য একটি সুপারি দিয়ে দিতে পারেন। সুপারি দিলে মাংস তাড়াতাড়ি সিদ্ধ হয়।

তামার পয়সা:

মাংস রান্নার সময় পাত্রে একটা তামার পয়সা ফেলে দিলে মাংস তাড়াতাড়ি সিদ্ধ হয়। বাবুর্চিরা মাংস তাড়াতাড়ি সিদ্ধ করার জন্য এই পদ্ধতি অবলম্বন করেন।

রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিন:

মাংস রান্না করার সময় শুরুতেই লবণ না দিয়ে রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিয়ে ভালোভাবে নেড়ে দিলে মাংস সিদ্ধ হবে এবং রান্নাটা তাড়াতাড়ি হবে।

সিরকার জাদু:

তরকারি রান্না হোক বা কাবাব তৈরি, একটুখানি সাদা সিরকা যোগ করলে খুব দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা সিরকা একেবারেই অন্যরকম একটা স্বাদ যোগ করে। তবে হ্যাঁ, মনে রাখতে হবে যে সিরকা কিন্তু স্বাদে টক। তাই তরকারিতে টক স্বাদ না চাইলে কাঁচা পেঁপের মতই সিরকা দিয়ে মেখে রেখে তারপর ধুয়ে রান্না করতে পারেন।

স্বাদে ও গুণে টক দই:

মাংস দ্রুত নরম করতে ও মজাদার গ্রেভি তৈরি করতে আরো একটা অসাধারণ উপাদান হচ্ছে টক দই। টক দই দিয়ে মাংস মেখে রাখতে পারেন রান্নার পূর্বে, কিংবা মাংস কষানোর সময় টক দই পানি দিয়ে ফেটে যোগ করতে পারেন মশলায়, কিংবা টক দই দিতে পারেন মেরিনেশনের সময়ে- যেভাবেই দিন না কেনো, টক দই যেকোনো মাংসকে করবে নরম, মোলায়েম ও তুলতুলে। আর মাংস রান্না হয়ে যাবে একদম অর্ধেক সময়ে!

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও