ঈদ স্পেশাল ‘লেবু পাতায় ঝুরা মাংস’

ঢাকা, বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯ | ২০ অগ্রহায়ণ ১৪২৬

ঈদ স্পেশাল ‘লেবু পাতায় ঝুরা মাংস’

পরিবর্তন ডেস্ক ২:১৩ অপরাহ্ণ, আগস্ট ০২, ২০১৯

ঈদ স্পেশাল ‘লেবু পাতায় ঝুরা মাংস’

লেবুপাতা সব সময় ইলিশ মাছের সাথে খাওয়া হয় এমনটা শুনেছেন। অথবা কোনো পাতুরি টাইপ তরকারির সাথে। তবে এবার ঈদ স্পেশাল আপনার জন্য নিয়ে এসেছি লেবু পাতায় ঝুরা মাংস। মাংসের ভিন্ন স্বাদ পেতে এটা খেয়ে দেখতে পারেন এই আইটেমটি। আসুন তাহলে দেখে নেই রেসিপিটি।

উপকরণ:

গরু বা খাসির মাংস হাড় ও চর্বি ছাড়া ১/২কেজি,

লেবু পাতা ৬/৭ টি,

সয়াবিন তেল  ৮/১০ টেবিল চামচ,

আদা বাটা ১ টেবিল চামচ,

রসুন বাটা ১ টেবিল চামচ,

হলুদ গুঁড়া ১ টেবিল চামচ,

শুকনা মরিচ গুঁড়া ১ টেবিল চামচ,

কাঁচা মরিচ ৭/৮ টি,

ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ,

জিরা গুঁড়া ১ টেবিল চামচ,

গরম মসলার গুঁড়া ১/২ চা চামচ,

টমেটো সস ২ টেবিল চামচ,

পেয়াজ কুচি ২ কাপ,

লবণ পরিমাণ মতো,

পানি পরিমাণ মতো।

প্রণালি:

প্রথমে আদা বাটা, রসুন বাটা ও পরিমাণমতো লবণ দিয়ে  মাংস চুলায় বসিয়ে ভালোভাবে গরম পানিতে সেদ্ধ করতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে পানি শুকিয়ে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। তারপর মাংস হাত দিয়ে ছিড়ে ঝুরা করে নিতে হবে। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম হলে  তাতে ১ কাপ পেয়াজ কুচি দিয়ে নাড়তে হবে। সামান্য লবণ দিতে হবে। পেয়াজটা হালকা বাদামী করে ভেজে তাতে হলুদ গুঁড়া, শুকনা মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, গরম মসলার গুঁড়া, জিরা গুঁড়া ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিতে হবে। মসলাটা কষানো হলে ঝুরা করা মাংসটা দিয়ে নাড়তে হবে। চুলার আচ কমিয়ে রান্না করতে হবে ১০-১৫ মিনিট।

একটু পর পর নেড়ে দিতে হবে যেন মাংস তলায় লেগে না যায়। ১৫ মিনিট পর এতে টমেটো  সস ও বাকী পেয়াজ দিয়ে দিতে  হবে।  ৪-৫ মিনিট পর পেয়াজটা নরম হয়ে গেলে লেবু পাতা, কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। অল্প কিছুক্ষণ চুলায় রেখে ভাজা ভাজা করে নামিয়ে ফেলতে হবে।

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও