চুলায় কিংবা ওভেনেই তৈরি করুন ম্যাঙ্গোবার!

ঢাকা, ৯ জুলাই, ২০১৯ | 2 0 1

চুলায় কিংবা ওভেনেই তৈরি করুন ম্যাঙ্গোবার!

পরিবর্তন ডেস্ক ২:০৯ অপরাহ্ণ, জুলাই ০১, ২০১৯

চুলায় কিংবা ওভেনেই তৈরি করুন ম্যাঙ্গোবার!

এখন পাকা আমের মৌসুম। বাড়িতে আম আনার পর অনক সময় আমার নষ্ট হয়ে যায়। যে আমগুলো থেঁতলে গিয়েছে বা পেকে গিয়েছে অতিরিক্ত, সেই আম দিয়েই তৈরি করা যাবে চমৎকার আমসত্ত্ব। কোনো চালা, ছাঁকা বা ঘনঘন প্রলেপ দেয়ার ঝামেলাও নেই!

আমের মৌসুম প্রায় শেষের দিকে। ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে সারা বছরের জন্য ফ্রিজে আম সংরক্ষণের ধুম। একটু চেষ্টা করলেই পাকা আম দিয়ে দারুণ সুস্বাদু আমসত্ত্ব বা ম্যাঙ্গোবার তৈরি করে রাখা সম্ভব। যে আমগুলো কোন কারণে থেঁতলে গিয়েছে, জুস ছাড়া খাওয়ার বিকল্প উপায় নেই, ঠিক সেই আম দিয়েই তৈরি করা যাবে চমৎকার আমসত্ত্ব। রোদে শুকানো ছাড়াও ওভেনে বা চুলায় তৈরি পদ্ধতি থাকছে আজকের রেসিপিতে। জানাচ্ছেন সুমনা সুমি।

উপকরণ

পাকা আম ৫-৬ টি

লেবুর রস ১টি লেবুর অথবা কাঁচা আম ১টি

চিনি ১/৪কাপ বা পরিমাণ মত

এলাচ বা দারুচিনি ৩ টুকরো (ফ্লেভারের জন্য, না দিলেও হবে)

প্রণালি:

পাকা আমের খোসা ও আঁটি ফেলে পিস করে নিন। কাঁচা আম নিলে একসাথেই করে নেবেন। ব্লেন্ডারে আম দিয়ে মিহি পেস্ট করে নিন (পানি দেবেন না)।

চুলাতে আম ও এলাচ দিয়ে মাঝারি আঁচে বসিয়ে দিন। স্বাদমত চিনি দিন। চিনি গলে আম ফুটতে শুরু করলে নাড়তে থাকুন। কিছুটা ঘন হলে চুলা বন্ধ করে নিন। ২০ মিনিটের মত থাকবে চুলার উপর।

এখন ১ টেবিল চামচ লেবুর রস দিন। টক ভাব দেখে নিজের স্বাদ অনুযায়ী আরো লেবুর রস দিন। আস্ত এলাচ তুলে ফেলুন ও ঠাণ্ডা করুন।

একটি বড় প্লেটে ঘি মেখে নিন। ওভেনে দিতে চাইলে একটি বেকিং ট্রে-তে ঘি মেখে নিন।

ঠাণ্ডা আম প্লেটে ঢেলে সমান করে দিন। খুব বেশি পাতলা বা খুব বেশি ঘন লেয়ার হবেনা।

রোদে দিন। ২-৩ দিন লাগবে। মসৃণ হয়ে শুকিয়ে গেলে ছুড়ি দিয়ে একটু পাশ ছাড়িয়ে নিন। দেখবেন টান দিলেই আমসত্ব উঠে আসবে। কারো কারো চুলার নিচে অনেকটা জায়গা থাকে। সেই ফাঁকা স্থানে রেখে দিলেও হবে। চুলার তাপেই শুকিয়ে আমসত্ত্ব হয়ে যাবে।

ওভেনে করতে চাইলে খুবই অল্প তাপে বা ১৩০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। বেকিং ট্রে ওভেনের উপররর র‍্যাকে রাখুন। ৪-৫ ঘন্টা এভাবে রাখুন।

হাত দিয়ে চেক করুন। যদি আমসত্ব হাতে লাগে তবে আর ১-২ ঘন্টা এই অল্প তাপে ওভেনে রেখে দিন।যদি একদম মসৃন হয়ে যায় তবে ওভেন বন্ধ করে দিন।

ঠাণ্ডা হলে একই নিয়মে তুলে নিন। এয়ার টাইত বয়ামে বা ফ্রিজে সংরক্ষণ করুন।

ইসি/ 

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও