সোনামণির জন্য রইলো পিনাট বাটারের ২টি রেসিপি

ঢাকা, ৯ জুলাই, ২০১৯ | 2 0 1

সোনামণির জন্য রইলো পিনাট বাটারের ২টি রেসিপি

পরিবর্তন ডেস্ক ১২:০৩ অপরাহ্ণ, জুন ১৮, ২০১৯

সোনামণির জন্য রইলো পিনাট বাটারের ২টি রেসিপি

সকালের নাস্তায় জ্যাম, জেলি বা বাটার পুষ্টিসমৃদ্ধ খাদ্য। বাচ্চাদের স্কুলের সময় চটজলদি খাবারের জন্য আমরা এ ধরনের নাস্তার উপর খুবই নির্ভরশীল। এগুলো যেমন মজাদার ঠিক তেমনি পুষ্টিকরও। অধিকাংশ বাচ্চারাই বাদাম খেতে তেমন পছন্দ করে না, কিন্তু পিনাট বাটারের নাম শুনলেই আবার তাদের খুশির সীমা থাকে না। তাই বাচ্চাদেরকে বাদামের পুষ্টি প্রদানের জন্য আমরা ঘরে বসেই পিনাট বাটার তৈরি করতে পারি।

১. পিনাট বাটার

উপকরণ

ভাজা চীনা বাদাম- দেড় কাপ

বাদাম তেল/মাখন-  টেবিল চামচ

মধু- টেবিল চামচ

লবণ- ১/২ চা চামচ

প্রণালী

ভাজা বাদাম খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিন। এবার বাদামের সাথে এক টেবিল চামচ বাদাম তেল/মাখন মেশান। উল্লেখ্য, মাখন ব্যবহার করার আগে প্যানে গলিয়ে নিতে হবে। বাদামের সঙ্গে তেল/মাখন মেশানোর পর, এতে লবণ ও মধু মিশিয়ে নিন। লবণ আপনার স্বাদ অনুযায়ী ব্যবহার করুন আর মধু চাইলে ব্যবহার নাও করতে পারেন। এবার বাদাম ও তেল/মাখনের মিশ্রণকে ভালভাবে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। যতক্ষণ না পর্যন্ত বাদাম পুরোপুরি মসৃণ হয়, ততক্ষন ব্লেন্ড করতে হবে। কোনো পানি ব্যবহার করা যাবে না। ব্লেন্ড হয়ে গেলে তৈরি হয়ে গেল মজাদার পিনাট বাটার।

২. চকলেট ফ্লেভার পিনাট বাটার

উপকরণ

বাদাম- ২ কাপ

তেল- ২ চা চামচ

মধু- ২ চা চামচ

কোকো পাউডার- ২ চা চামচ

দারুচিনি গুঁড়া- ১/২ চা চামচ

চকোলেট চিপস- ২ চা চামচ

লবণ- স্বাদ মতো

প্রণালি:

প্যানে বাদাম ভেজে নিন ৫ মিনিট। ভাজা বাদাম গ্রিন্ডারে গুঁড়া করুন। তেল, লবণ, মধু, কোকো পাউডার, দারুচিনি গুঁড়া ও চকোলেট চিপস দিয়ে আরও ৫ মিনিট মিক্স করুন মেশিনে। মেশিন থেকে বের করে বয়ামে সংরক্ষণ করুন মজাদার পিনাট বাটার।

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও