ইফতারে পর ক্লান্তি দূর করবে ৩টি চা

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

ইফতারে পর ক্লান্তি দূর করবে ৩টি চা

পরিবর্তন ডেস্ক ৯:১০ পূর্বাহ্ণ, মে ১৮, ২০১৯

ইফতারে পর ক্লান্তি দূর করবে ৩টি চা

এই গরমে রোজা রেখে অনেকেই ক্লান্ত হয়ে পরেন। বিশেষ করে ইফতারের পর এতো ক্লান্ত হয় যে আলসি ধরে যায়। তেষ্টা মেটানো থেকে শুরু করে শরীরের অবসন্ন ভাব কাটাতে চায়ের জুড়ি মেলা ভার! প্রচণ্ড গরমে অনেকেই ধোঁয়া ওঠা চায়ে চুমুক দেওয়ার চেয়ে ঠাণ্ডা পানীয় খেতেই বেশি পছন্দ করেন। তবে এই গরমেও রোজা শেষে শরীর ঠাণ্ডা রাখতে চায়ের উপর ভরসা রাখা যায়। তার জন্য সাধারণ চা পাতার সঙ্গে মেশাতে হবে ৩টি উপাদান। এই ৩টি উপাদান চায়ের সঙ্গে মিশিয়ে খেতে পারলে গরমেও শরীর থাকবে সুস্থ, সতেজ।

১. মৌরি চা: শরীর ঠাণ্ডা রাখতে মৌরি অত্যন্ত কার্যকরী একটি মশলা। হজমের নানা সমস্যা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কাটাতেও সাহায্য করে মৌরি। ২ কাপ চায়ের জন্য ১ চামচ মৌরি নিন। চায়ের ফুটন্ত পানির মধ্যে এই ১ চামচ মৌরি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এই চা প্রতিদিন অন্তত একবার খেতে পারলে ফল পাবেন হাতে নাতে।

২. এলাচ চা: প্রচণ্ড গরমে হজমের নানা সমস্যা মাথা চাড়া দেয়। অম্বল, বুক জ্বালার মতো একাধিক সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এলাচ দিয়ে ফুটিয়ে চা খান। ২ কাপ চায়ের জন্য ২টি এলাচ দিলেই চলবে। গরমে এলাচ চা খেয়ে দেখুন, উপকার পাবেন।

৩. হলুদ চা: এই গরমে রোদে পুড়ে ত্বক তার ঔজ্জ্বল্য হারাতে পারে। তাই শরীর সুস্থ রেখে, ত্বকের সঠিক পরিচর্যায় চায়ের সঙ্গে হলুদ মেশান। হলুদ রক্ত পরিষ্কার রাখতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এক কাপ চায়ের জন্য এক চিমটে হলুদই যথেষ্ট।

ইসি/ 

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও