ইফতারে ভাজাপোড়ার স্বাদ বাড়াতে ৫পদের সস

ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

ইফতারে ভাজাপোড়ার স্বাদ বাড়াতে ৫পদের সস

পরিবর্তন ডেস্ক ২:৩২ অপরাহ্ণ, মে ১৬, ২০১৯

ইফতারে ভাজাপোড়ার স্বাদ বাড়াতে ৫পদের সস

যতই নিষেধ থাকুক। আর যতই ক্ষতি হোক। রোজায় ইফতারে ভাজাপোড়া থাকবে না এটা কখনো হয়? আপনি বাড়িতে হোক বাহির থেকে কিনে এনে হোক আপনি পেঁয়াজু, আলুর চপ, বেগুনী, সবজি পাকোড়া বিভিন্ন ধরনের ভাজাপোড়া খাবেন। তার চেয়ে ভালো, ভালোভাবেই খান। ভালোভাবে বলতে আরাম করে আয়েস করে মজা নিয়ে খান। আর ইফতারের স্বাদ দিগুণ করতে সস বা চাটনীর কোনো বিকল্প নেই। তাই ইফতারের ভাজাপোড়া খাওয়ার জন্য রইলো ৫ পদের সস। আসুন তাহলে দেখে নেই রেসিপিগুলো।

১. গার্লিক সস

উপকরণ:
খোসা ছড়ানো রসুনের কোয়া ১ কাপ
অলিভ অয়েল/ভেজিটেবল অয়েল/সানফ্লাওয়ার অয়েল ৪ কাপ
লেমন জুস ১/৪ কাপ
লবণ ১ চা চামচ
চিনি সামান্য (ইচ্ছা)
সাদা গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ
কাচামরিচ ২-৪ টা (ইচ্ছা, যদি বেশি ঝাল চান)

প্রণালি: রসুনের কোয়াগুলো ধুয়ে, পরিষ্কার করে একটা ব্লেন্ডারে নিন। লবণ ও অন্য উপকরণ দিয়ে খুব ভালোভাবে ব্লেন্ড করুন। একদম পিউরির মতো হওয়া পর্যন্ত ব্লেন্ড করতে হবে। মাঝে একবার, দুবার কাঠের চামচ দিয়ে পাশে লেগে থাকা রসুন নামিয়ে দেবেন। ব্লেন্ডার চলন্ত অবস্থায় আধা কাপ করে তেল নিয়ে খুব আস্তে আস্তে জারের ভেতরে ঢালতে থাকুন। হাফ টে চামচ লেমন জুস একইভাবে ঢালুন। এইভাবে পুরো তেল আর লেমন জুস শেষ না হওয়া পর্যন্ত রিপিট করতে থাকুন। এইভাবে যতক্ষণ পর্যন্ত মেয়োনেজের মতো ঘন না হবে ততক্ষণ ব্লেন্ড করতে হবে।

একটি এয়ারটাইট বয়ামে ভরে সরক্ষন করুন। যদি গরম থাকে তাহলে বয়ামের মুখ আগেই আটকাবেননা। তাহলে নষ্ট হয়ে যেতে পারে। এই সস নরমাল ফ্রিজে ৪ সপ্তাহ পর্যন্ত রাখা যাবে।

২. সুইট চিলি সস
উপকরণ:

পানি ১/৪ কাপ
চিনি ১/৪ কাপ
রসুনের কোয়া ১ টি বড় মিহি কুচি করে নেয়া
কর্ণফ্লাওয়ার ১ চা চামচ
শুকনো মরিচ ১ চা চামচ কুচি করে নেয়া
ভিনেগার/সিরকা ১/৪ কাপ সাদা

প্রণালি: প্রথমে চুলায় একটি ননস্টিকি প্যান দিন। চুলা মাঝারি আকারের আঁচ দিয়ে প্যানে পানি সিরকা, চিনি ও শুকনো মরিচ কুচি দিয়ে নেড়ে নিন যাতে চিনি মিশে গলে যায়।

চিনি গলে গেলে মিনিট খানেক জ্বাল দিয়ে নিন মিশ্রনটি মাঝারি আঁচেই রাখুন। একটু জ্বাল করতে থাকুন এবং এর মাঝেই কর্ণফ্লাওয়ারে খানিকটা গরম পানি কিংবা সসের মিশ্রণ থেকেই খানিকটা মিশ্রণ নিয়ে কর্ণফ্লাওয়ারে দিয়ে ভালো করে গুলিয়ে নিন।

এবার চুলায় জ্বাল করতে থাকা মিশ্রণে কর্ণফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে আরো খানিকক্ষণ জ্বাল দিতে থাকুন। আপনি চাইলে চিনির স্বাদ একটু বাড়াতে স্বাদ মতো লবণও দিতে পারেন।

নিজের পছন্দ মতো কিংবা বাজারে কিনতে পাওয়া সসের মতো ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ২-৩ ঘণ্টা পর পছন্দের স্ন্যাকসের সাথে উপভোগ করুন খুবই সুস্বাদু সুইট চিলি সসের।

৩. মেক্সিকান চিলি সস
উপকরণ
. মেক্সিকান মরিচ ১০-১২ টা
. গরম পানি ৩ কাপ
. টমেটো কেচাপ অথবা পেস্ট ১/৪ কাপ

. রসুন ১টি খোসা ছাড়ানো
. লবঙ্গ কয়েকটি
. সালাদ অয়েল ২ টেবিল চামচ
. জিরার গুঁড়া ১/৪ চা চামচ
. লবণ স্বাদমতো

প্রণালি
প্রথমে মরিচ ওভেনে অথবা প্যানে হালকা করে গরম করে নিন। খেয়াল রাখবেন যেন না পুড়ে যায়। তারপর ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে আপনি যদি বেশি ঝাল না খেতে চান তাহলে মরিচ মাঝখান থেকে কেটে বিচি ও শিরা ফেলে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। তারপর গরম পানিতে ভিজিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখুন। ব্লেন্ডারে পানিসহ মরিচ গুলো ঢেলে দিয়ে কিছুক্ষণ ব্লেন্ড করুন। এখন বাকিসব মশলা বা উপকরণ ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। আপনি চাইলে খুব মিহি করতে পারেন অথবা একটু দানা দানা রাখতে পারেন। এটা আপনার পছন্দ। ব্লেন্ড হয়ে গেলেই তৈরি হয়ে গেল মজাদার মেক্সিকান চিলি সস।
টিপস
. ঝাল বেশি খেতে চাইলে শিরা ও বিচি ফেলার প্রয়োজন নেই।
. বেশি দিন সংরক্ষণ করতে চাইলে ভিনেগার মিশিয়ে রাখুন।
. মিষ্টি স্বাদ চাইলে যখন খাবেন তখন চিনি মিশিয়ে নিন।
. বেশি লিকুইড করতে না চাইলে পানির পরিমাণ কম দিন।

৪. গ্রিনচিলি সস,
উপকরণ:- পরিমাণমতো ধনেপাতা, কাচামরিচ, আস্ত রসুনের কোয়া, ভিনেগার, চিনি, লবণ, লেবুর রস, সব উপকরণ একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। ব্যস তৈরি হয়ে গেল আপনার গ্রিনচিলি সস।

৫. তেঁতুলের সস

উপকরণ
উপকরণের নাম পরিমাণ
বিচি ছাড়ানো তেঁতুল ১ কাপ
চিনি ২ টেবিল চামচ
বিট লবণ ১ চা চামচ
লবণ ১ চা চামচ
গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ
ধনিয়ার গুঁড়া ১/২ চা চামচ
চাট মশলা ১ চা চামচ
টালা মরিচের গুঁড়া ১/২ চা চামচ
লেবুর রস ১ চা চামচ

প্রণালিঃ
১ প্রথমে তেঁতুল গুলোকে পরিমাণ মতো পানি দিয়ে ভালো করে কচলে নিন। এরপর একটা ছাকনি দিয়ে এটাকে ছেকে নিন।
২ এরপর এর মধ্যে সব উপকরণ গুলো ভালোকরে মিশিয়ে নিন।
এভাবেই, সহজেই তৈরী হয়ে গেল, তেঁতুলের সস।

এরপর আপনার পছন্দসই খাবারের সাথে পারিবেশন করুন জিভে জল আনা তেঁতুলের সস।

ইসি/