ইফতার ও সেহরিতে মাশরুমের ৪টি পদ

ঢাকা, ২ জুলাই, ২০১৯ | 2 0 1

ইফতার ও সেহরিতে মাশরুমের ৪টি পদ

পরিবর্তন ডেস্ক ১২:৩৫ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

ইফতার ও সেহরিতে মাশরুমের ৪টি পদ

স্যুপে, নুডুলসে কিংবা পাস্তায় মাশরুম এখন অনেকেই খেয়ে থাকেন। চাইনিজ ভেজিটেবল রান্নাতেও একটু মাশরুম যোগ করলে স্বাদ বেড়ে যায় বহুগুনে। কিন্তু, কেবল মাশরুম দিয়েই সুস্বাদু একটা মেইন ডিশ তৈরির কথা ভেবেছেন কি কখনো? হ্যাঁ, আজ ইফতার ও সেহরির জন্য থাকছে কেবল বাটন মাশরুম দিয়ে রান্না করা যায় এমন ৪টি দারুণ রেসিপি। ভাত কিংবা ফ্রাইড রাইস, পরোটা কিংবা রুটি ইত্যাদি সব কিছুর সাথেই দারুণ জমবে এই মাশরুম ডিশগুলো।

১. চাইনিজ মাশরুম কারি

প্যানে মাখন দিন বেশ খানিকটা। মাখন গরম হলে বেশ কিছু রসুন কিমা দিয়ে দিন। রসুন গন্ধ ছড়ালে আস্ত বা স্লাইস করা মাশরুম দিয়ে দিন। অল্প আঁচে ভাজাভাজা করুন। মাশরুম একটি প্লেটে নামিয়ে নিন। এরপর একই প্যানে আবারও মাখন দিন। সেই মাখনে খুব সামান্য একটু ময়দা দিয়ে দিন। ময়দা ভালো করে নাড়ুন, হালকা রঙ ধরলে দুধ দিয়ে দিন। দুধ দিয়ে ভালো করে নেড়ে মাশরুম দিয়ে দিন। সাথে অন্য সবজি যোগ করতে পারেন। লবণ, সয়াসস, গোলমরিচ গুঁড়ো এবং সামান্য চিনি যোগ করুন। ঝোল ঘন হওয়া পর্যন্ত নাড়ুন। বেশি ঘন হয়ে গেলে পানি দিয়ে পাতলা করে নিতে পারেন।

২. ডিপ ফ্রাইড মাশরুম

মাশরুমগুলোকে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর অল্প সয়াসস, লবণ, মরিচ পেস্ট, চিলি সস, গোলমরিচ গুঁড়ো ইত্যাদি দিয়ে মেখে রাখুন কিছুক্ষণ। এরপর মাশরুমগুলোকে ময়দায় গড়িয়ে ডিমে চুবিয়ে নিন। তারপর বিস্কিটের গুঁড়ো মেখে নিন ঠিক চিকেন ফ্রাইয়ের মত করে। ১৫ মিনিট ফ্রিযে রাখুন সেট হবার জন্য। এরপর সোনালি করে ভেজে পরিবেশন করুন।

৩. চিলি গারলিক মাশরুম

প্যানে মাখন বা তেল দিন। এরপর দিয়ে দিন রসুন মিহি কুচি। একটু গন্ধ ছড়ালে পেঁয়াজ পাপড়ি, কাঁচামরিচ, পছন্দের কয়েকটি সবজি দিয়ে দিন। মাশরুম যোগ করুন। মাঝারি আঁচে ভাজুন কিছুক্ষণ। এতে দিন সয়াসস, লবণ, চিলি সস ও টমেটো সস। ভালো করে নেড়ে নেড়ে ভাজুন। অল্প একটু সিরকা, সামান্য চিনি ও গোলমরিচ গুঁড়ো ছিটিয়ে নামিয়ে নিন। পরিবেশন করুন ফ্রাইড রাইসের সাথে।

৪. গারলিক মাশরুম

প্যানে মাখন দিন বেশ খানিকটা। মাখন গরম হলে বেশ কিছু রসুন কিমা দিয়ে দিন। রসুন গন্ধ ছড়ালে আস্ত বা স্লাইস করা মাশরুম দিয়ে দিন। অল্প আঁচে ভাজাভাজা করুন। লবণ, সয়াসস, গোলমরিচ ও অল্প একটু চিনি যোগ করুন। পছন্দের কোন হার্ব যোগ করতে পারেন। ভাজা ভাজা হলে নামিয়ে নিন।

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও