ইফতারে ওজন কমাতে স্বাস্থ্যকর ৫ পদের স্মুদি

ঢাকা, ৯ জুলাই, ২০১৯ | 2 0 1

ইফতারে ওজন কমাতে স্বাস্থ্যকর ৫ পদের স্মুদি

পরিবর্তন ডেস্ক ১০:৩৫ পূর্বাহ্ণ, মে ০৮, ২০১৯

ইফতারে ওজন কমাতে স্বাস্থ্যকর ৫ পদের স্মুদি

সারা দিন রোজা রেখে দেহের সুন্দর গঠন ও আকৃতি ঠিক রাখা বিশেষ করে যাদের ইতিমধ্যেই ওজন বেড়ে গিয়েছে তাদের জন্য খুবই কঠিন কাজ। দেহের ওজন যখন অতিরিক্ত বেড়ে যায় তখন শুধু শারীরিক ব্যায়ামেও কাজ হয় না। আর রোজার মাঝে শারীরিক পরিশ্রম করতে অনেকে নারাজ। এর জন্য প্রয়োজন সেহরি অথবা ইফতারেরে সময় বিপাক ক্রিয়ার গতিকে বাড়িয়ে দেওয়া। তাই সেহরি অথবা ইফতারেরে সময় থাকতে পারে এক গ্লাস স্বাস্থ্যকর স্মুদি দিয়ে। ফ্যাট বার্ন করার জন্য এক গ্লাস স্বাস্থ্যকর স্মুদি আপনাকে অনেকক্ষণের জন্য পরিতৃপ্ত রাখতে পারে। আসুন তাহলে জেনে নেই স্বাস্থ্যকর স্মুদিগুলো সম্পর্কে।

১. বিপাক ক্রিয়া বাড়ানোর স্মুদি:

এই স্মুদির উপাদানগুলোর বৈশিষ্ট্য হচ্ছে কিছু উপাদান ফ্যাট বার্ন করতে সাহায্য করে আবার কিছু উপাদান স্বাদ বাড়াতে সাহায্য করে। উপাদানগুলো হচ্ছে কাঠবাদাম, ব্রকলি, টক দই, উচ্চ আঁশ সমৃদ্ধ স্ট্রবেরি এবং দারুচিনি গুঁড়ো।

আধা কাপ ননফ্যাট টকদই, ৮ টি কাঠবাদাম, ১/৪ কাপ কাঁচা ব্রকলি(শুধু ফুলগুলো), ১ কাপ ঠাণ্ডা স্ট্রবেরি, ৩/৪ কাপ গ্রীন টি এবং ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়ো একসাথে নিয়ে ব্লেন্ড করে ফেলুন।

২. ভেগান (ভেজিঃ) মিল্কশেক স্মুদি :

এই স্মুদির উপকরণ গুলো সব উদ্ভিদ উৎস থেকে নেয়া। যদি সকালের নাস্তায় স্বাস্থ্যকর অথচ মজাদার কিছু খেতে চান এটি হচ্ছে উত্তম একটি স্মুদি।

এক কাপ সয়া দুধ, একটা ফ্রিজে রাখা ঠাণ্ডা কলা এবং ১ টেবিল চামচ পিনাট বাটার একসাথে নিয়ে ব্লেন্ড করা বানিয়ে নিন চমৎকার এই স্মুদিটি। মজাদার স্বাদের উচ্চ প্রোটিন যুক্ত এই স্মুদিটি বিপাক ক্রিয়ারগতি বাড়াতে সাহায্য করে।

৩. পাউরুটি এবং কলার স্মুদি :

যদি আপনি কোনো তৃপ্তিকর স্বাদ ও গন্ধের কিছু খুঁজেন থাকেন তাহলে হোল গ্রেইন পাউরুটি ও কলার স্মুদি হচ্ছে উত্তম। সাধারণত সেহরির সময় স্মুদিগুলো হতে হয় কম ক্যালরি যুক্ত কিন্তু স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন এবং খাদ্য আঁশযুক্ত। তাই এটি হচ্ছে সারাদিনের দিনের জন্য সঠিক কর্মশক্তি প্রদান করার মত একটি স্মুদি।

৪. পেটের মেদ কমানোর স্মুদি :

পাকস্থলী এমন একটি জায়গা যেখানে এসে সব ফ্যাট জমা হয়। তাই পেটে মেদ কমানোর স্মুদি দিয়ে দিনের শুরু করে পাকস্থলীর সেই সব মেদ বের করে দিন শরীর থেকে। পেটের মেদ কমানোর অনেক ধরনের স্মুদি রয়েছে। যেকোনো একটি খেতে পারেন।

এক কাপ ননফ্যাট দুধ, এক কাপ ঠাণ্ডা স্ট্রবেরি এবং ২ চা চামচ তিসির তেল একসাথে নিয়ে ব্লেন্ড করে খেতে পারেন। অথবা আধা কাপ ননফ্যাট দুধ, আধা কাপ ননফ্যাট টক দই, ১/৪ পাকা কলা, ১ টেবিল চামচ মধু এবং ৪ টি আইস কিউব এক সাথে নিয়ে ব্লেন্ড করুন।

৫. তোকমা এবং বেরি স্মুদি :

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই স্মুদি থেকে আপনি বাড়তি উপকারিতা পেতে পারেন। বিস্ময়কর এই তোকমা বীজটি খাদ্যআঁশ এবং প্রোটিনে ভরপুর এবং সেই সাথে বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে। এছাড়াও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই স্মুদি পান করার ফলে ত্বক হবে মসৃণ এবং উজ্জ্বল।

এক কাপ ঠাণ্ডা যেকোনো বেরি ফল নিন। এর সাথে আধা কাপ পানি এবং আধা টেবিল চামচ তোকমা বীজ নিয়ে ব্লেন্ড করুন। আবার এর সাথে আধা কাপ ডালিমের রস মেশাতে পারেন চাইলে।

দেহের ওজন কমাতে এবং ফ্যাট বার্ন করতে উল্লেখিত স্মুদিগুলো খুবই চমকপ্রদ ফল দেয় এবং সেই সাথে দেহকে রাখবে শক্তিশালী ও তারুণ্যদ্দোম।

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও