স্টোভটপে মাংস রান্নার সময় ৫টি ভুল এড়িয়ে চলুন

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

স্টোভটপে মাংস রান্নার সময় ৫টি ভুল এড়িয়ে চলুন

পরিবর্তন ডেস্ক ১২:৫১ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৯

স্টোভটপে মাংস রান্নার সময় ৫টি ভুল এড়িয়ে চলুন

রান্নার কাজে গ্যাসের চুলার ব্যবহার অনেক আগে থেকেই হয়ে আসছে। বর্তমানে তার সাথে যোগ হয়েছে ইন্ডাকশন কুকার, রাইস কুকার, রুটি মেকার, টোস্টার, কারি মেকারের মতো আধুনিক রান্নার যন্ত্রপাতি। তবে আরও একধরনের রান্নার চুলা বের হয়েছে সেটা হচ্ছে স্টোভটপ। স্টোভটপের বার্নার মূলত উপরে থাকে এবং সরাসরি রান্নার কড়াই বা প্যানে তাপ দেয়। স্টোভটপ গ্যাস এবং ইলেকট্রিক দুই ধরনেরই আছে।

যেমন ইন্ডাকশন কুকার একধরনের স্টোভটপ। আবার গ্রিল মেশিনটাও একধরনের স্টোভটপ। স্টোভটপে খুব দ্রুত এবং সহজে গরুর মাংস, মুরগির মাংসসহ বিভিন্ন ধরনের মাংস রান্না করা যায়। স্টোভটপে মূলত গরু বা মুরগির মাংসের গ্রিল এবং কাবাব জাতীয় খাবার তৈরি করা হয়। তবে স্টোভটপে মাংস রান্না বা গ্রিল করার সময় অধিকাংশ মানুষ সাধারণ কিছু ভুল করে থাকেন।

তবে সেই ভুলগুলো এড়িয়ে চললে রান্না যেমন আরো সহজ ও সুন্দর হবে, সেই সাথে মাংস অনেক বেশি সুস্বাদু হবে। চলুন দেখে নেওয়া যাক, স্টোভটপে রান্না করার সময় সাধারণ কিছু ভুল এবং সেগুলো কিভাবে এড়িয়ে চলা যায়।

১. কড়াইতে অতি দ্রুত মাংস ছেড়ে দেওয়া: অধিকাংশ মানুষ রান্নার শুরুতেই এই ভুল করে বসেন। কড়াই যখন সবেমাত্র গরম হচ্ছে কিংবা গরমই হয়নি, তখনই অনেকে মাংস ছেড়ে দেন। এটা কখনোই করা উচিত না। কারণ ঠাণ্ডা চুলায় যখন প্রোটিন জাতীয় কিছু অর্থাৎ, কোনো মাংস ছাড়বেন, তখন সেটা কড়াইতে আটকে যাবে। ফলে রান্না খারাপ হবে। যদি মাংস সুন্দরভাবে রান্না করতে চান, তাহলে সবার আগে কড়াই ভালোভাবে গরম করে নেবেন।
স্টোভটপে ভালোভাবে মাংস রান্না করার জন্য রান্নার শুরুতে স্টিল বা লোহার কড়াইতে পাতলা করে তেল ছড়িয়ে দেবেন।

এরপর তেল পর্যাপ্ত গরম করে নেবেন। তবে তেল অনেক গরম করতে হবে, সেজন্য আবার ধোঁয়া উঠতে দেওয়া যাবে না। তেল ভালোভাবে গরম হয়ে গেলে এর মধ্যে মাংস ছেড়ে দেবেন। আর যদি চামড়াসহ মুরগির মাংস গ্রিল করেন, তাহলে চামড়ার দিকটা কড়াইয়ের তলার সাথে দেবেন যাতে করে চামড়টা ভালোভাবে রান্না হয়।

২. মাংস দ্রুত উল্টানো: অনেকে মাংস কড়াইতে দেওয়ার একটু পরেই উল্টিয়ে দেন। কিন্তু এটা করা কখনোই ঠিক না। কারণ মাংস প্রথমে ভালোভাবে রান্না হওয়ার আগেই উল্টিয়ে দিলে সেটা কড়াইতে আটকে যায়। ফলে মাংসের স্বাদটা যেমন নষ্ট হয়, তেমনি দেখতেও খারাপ দেখায়।

গরু বা মুরগির মাংসের চপ বা স্টিক তৈরির সময়, প্রথমে মাংসের একপাশ ভালোভাবে রান্না করে তারপর উল্টিয়ে দিতে হবে। যারা এই ভুলটা করেন তারা খুব সহজে এটা এড়াতে পারেন। প্রথমে কড়াইতে মাংস দেওয়ার পর যখন মাংস ভিতরে ভালোভাবে সেদ্ধ হবে বা মাংস সোনালি বাদামি বর্ণের হবে, তখন এক কোণায় খুন্তি বা এ জাতীয় কিছু দিয়ে উল্টানোর চেষ্টা করবেন, যদি মাংস কড়াইতে আটকে না যায় তাহলে মাংস উল্টিয়ে দেবেন। মাংসের একপাশ যখন ভালোভাবে রান্না হয়, তখন সেইপাশ আর কড়াইতে লেগে থাকে না। তখন খুব সহজে উল্টানো যায়। ফলে মাংস খুব ভালোভাবে রান্না করা যায়।

৩. মাংস বেশি নাড়াচাড়া করা: অনেকেই স্টোভটপে মাংস রান্না করার সময় মাংস কড়াইয়ের একপাশ থেকে অপর পাশে নাড়াচাড়া করেন, বারবার উল্টিয়ে দেন এবং কেউ কেউ মাংস খুঁচিয়ে বোঝার চেষ্টা করেন ভালোভাবে রান্না হয়েছে কিনা।

কিন্তু এসব করার কোনো প্রয়োজন নেই। কারণ আপনি একপাশ খুব ভালোভাবে রান্না করার পর আবার অপর পাশ রান্না করছেন। দুইপাশ যখন ভালোভাবে রান্না করেছেন তার মানে হচ্ছে, আপনার মাংস রান্না হয়ে গেছে। তাই মাংস কড়াইয়ের একপাশ থেকে অপরপাশে নাড়াচাড়া করার কোনো প্রয়োজন নেই।



৪. কম তাপে রান্না করা: মাংস পুড়ে যাওয়ার ভয়ে অথবা চুলার উপরে ধোঁয়া সৃষ্টি হওয়ার কারণে আপনি কি কখনো স্টোভটপে কম তাপে বা মাঝারি তাপমাত্রা মাংস রান্না করেন? যদি করে থাকেন তবে মনে রাখুন এই ভুলটা শুধু আপনি না, আরো অনেকেই করেন। এটা খুবই সাধারণ একটি ভুল। কিন্তু স্টোভটপে যখন মাংস রান্না করবেন বা গ্রিল করবেন তখন চুলার তাপ বাড়াতে ভয় করবেন না।

কারণ আপনার মাংস ভালোভাবে সেদ্ধ হওয়ার জন্যই বেশি তাপের প্রয়োজন। মাংস ভালোভাবে পোড়ানোর জন্য সব সময় মাঝারি -উচ্চ তাপে কড়াই গরম করে সুন্দর করে মাংস কড়াইতে রেখে রান্না করবেন।

৫. ফ্রিজ থেকে মাংস বের করে সরাসরি রান্না করা: অনেকে ফ্রিজ থেকে মাংস বের করে সরাসরি স্টোভটপের উপর দেন। কিন্তু এটা কখনো করবেন না। কারণ ফ্রিজ থেকে মাংস করার পরপরই যদি সেটা স্টোভটপে রান্না করেন, তাহলে অনেক সময় দেখবেন আপনার মাংস ভালোভাবে রান্না হয়নি। কারণ মাংস ঠাণ্ডা হওয়ার কারণে তাপ বাইরের দিকে লাগলেও ভিতরে ভালোভাবে প্রবেশ করে না।
ফলে মাংসের বাইরের দিকটা পুড়লেও, ভিতরের দিকটা ভালো করে সেদ্ধ হয় না। ফলে ফ্রিজ থেকে মাংস বের করে সরাসরি স্টোভটপে রান্না করলে অনেক সময় ভিতরে কাঁচা থাকে। যদি এই ভুলটি এড়িয়ে চলতে চান, তাহলে রান্নার আগে মাংস ফ্রিজ থেকে বের করে ১৫ থেকে ৩০ মিনিট কক্ষ তাপমাত্রায় রাখবেন। এরফলে যখন মাংস রান্না করবেন, তখন তাপ ভিতরে এবং বাইরে ভালোভাবে প্রবেশ করবে।

ইসি/

 

রেসিপি ও রেস্তোরা: আরও পড়ুন

আরও