টিফিন বা বিকেলের নাস্তায় ‘হটডগ’

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

টিফিন বা বিকেলের নাস্তায় ‘হটডগ’

পরিবর্তন ডেস্ক ১২:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯

টিফিন বা বিকেলের নাস্তায় ‘হটডগ’

হটডগ নাম ও খাবার দুইটাই বিদেশি হলেও আমাদের দেশে এর জনপ্রিয়তা অনেক। তাছাড়া হটডগ স্বাদের জন্য দিনদিন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। টিফিনে কিংবা বিকেলের নাস্তায় হটডগ এখন বেশ পরিচিত একটি খাবার। অনেকের কাছে কঠিন মনে হলেও এটি সহজেই তৈরি করা যায়। দেখে নিন যেভাবে তৈরি করবেন হটডগ। জেনে নিন রেসিপি।

বানের জন্য উপকরণ:

ময়দা দুই কাপ,
চিনি দুই টেবিল চামচ,
গুঁড়া দুধ দুই টেবিল চামচ,
লবণ আধা চা চামচ,
ডিম একটা,
নরম বাটার এক টেবিল চামচ,
ইস্ট দুই চা চামচ,
পানি পরিমাণমতো,
বেকিং পাউডার আধা চা চামচ,
ভ্যানিলা এসন্সে-১/২ চা চামচ,
সাদা তিল এক টেবিল চামচ।

সসেজের জন্য উপকরণ:
মাংসের কিমা এক কাপ,
পাউরুটি তিন স্লাইস,
পেঁয়াজ মিহিকুচি তিন টেবিল চামচ,
কাঁচামরিচ কুচি দুটা,
আদা-রসুনবাটা এক চা চামচ
ডিম একটা ,
গরম মশলার গুঁড়া সিকি চা চামচ,
সয়াসস দুই চা চামচ,
লবণ পরিমাণমতো,
টমেটো,শসা কুচি হাফ কাপ,
গোলমরিচ গুঁড়া আধা চা চামচ,
ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালি:
১। বান তৈরি করতে প্রথমে হালকা গরম পানির মধ্যে ইস্ট, চিনি দিয়ে ১০মিনিট রাখতে হবে। ইস্ট ফুলে উঠলে তার মধ্যে সব উপকরণ (ময়দা, নরম বাটার-১টেবিল চামচ, গুঁড়া দুধ- দুই টেবিল চামচ, ভ্যানিলা এসন্সে-১/২ চা চামচ, লবণ- আধা চা চামচ, ডিম -একটা, ও বেকিং পাউডার- আধা চা চামচ) সাদা তিল বাদে একসঙ্গে ভালো করে পানি দিয়ে ডো উপযুক্ত করে নিতে হবে। এবার এ মিশ্রণ ঢেকে রাখতে হবে। ময়দার মিশ্রণ ফুলে দ্বিগুণ হলে লম্বা করে হটডগের আকারে বান বানিয়ে ওভেন ট্রেতে রাখতে হবে। ফুলে উঠলে বাকি ডিম ব্রাশ করে ওপরে সাদা তিল ছড়িয়ে দিতে হবে। এবার ওভেনে ১৮০ডিগ্রিতে ১২-১৫ মিনিট বেক করতে হবে।

২। এবার তেল বাদে সসেজের সব উপকরণ (মাংসের কিমা এক কাপ, পেঁয়াজ মিহিকুচি তিন টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুটা, আদা-রসুনবাটা এক চা চামচ, ডিম একটা, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মশলার গুঁড়া ১ চা চামচ, সয়াসস দুই চা চামচ, লবণ পরিমাণমতো) একসাথে ভালো কর মেখে সসেজের আকারে কয়েকটা সসেজ তৈরি করে ভেজে নিতে হবে। চাইলে শপিংমল থেকে সসেজ কিনে নিতে পারেন। এবার বানের মাঝে লম্বা করে কেটে মেয়োনিজ লাগিয়ে সসেজ ঢুকিয়ে দিতে হবে এবং কিছু টমেটো, শসা ভেতরে সাজানোর জন্য কেটে নিতে হবে। এবার সসেজ, টমেটো ও শসা দিয়ে সাজিয়ে পরিবেশন করেন।

ইসি/