শীতের বিকেলে এক কাপ মসলা চা

ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯ | ৯ চৈত্র ১৪২৫

শীতের বিকেলে এক কাপ মসলা চা

পরিবর্তন ডেস্ক ১:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ০৯, ২০১৯

শীতের বিকেলে এক কাপ মসলা চা

শীতের বিকেলে গল্প বা আড্ডায় এক কাপ চা না হলে চলেই না। চা তো পান করবেনই, তবে যদি চা’টা যদি হয় মশলা চা তাহলে তো কথাই নেই। পান করতে যেমন স্বাদ। স্বাস্থ্যের জন্যও উপকারি। আর মসলা চায়ের নাম আসলেই দারজিলিং-এর মসলা চা সম্পর্কে শোনেনি এমন মানুষের সংখ্যা খুব কম। কিন্তু খেয়েছেন কয়জন। তাই আপনাদের সামনে আজ হাজির করছি বিখ্যাত চায়ের রেসিপি। বলা হয়ে থাকে স্বাস্থ্যের জন্য অনেক উপকারী এই পানীয়টি। আসুন তাহলে দেখে নেই রেসিপিটি।

উপকরণ:
দারুচিনি- ১ টুকরা
এলাচি- ৫ টি
লবঙ্গ- ৫ টি
কালো গোলমরিচ- ৩ টি
পানি- ৪০০ মিলি
আদা- ১/২ চা চামচ
কড়া চা পাতা- ২ টেবিল চামচ
দুধ- ২০০ মিলি
রাম(একধরণের পানীয়)- ৬ থেকে ৭ মিলি

প্রণালি:
. আদা ছাড়া সব মসলা এক সাথে গুড়া করুন।

. একটি পাত্রে পানি ফুটতে দিন। এখন ফুটন্ত পানিতে চা ও আদাসহ সব মসলাগুলো দিয়ে দিন। এভাবে ৬/৭ মিনিট রাখুন।

. দুধ আর রাম একসাথে যোগ করুন। এভাবে ১ মিনিট রাখুন।

. চা কাপে পরিবেশন করার পর উপরে হাল্কা গুড়া মসলাগুলো ছিটিয়ে দিন।
গরম গরম উপভোগ করুন।

উপকারিতা:
মশলা চায়ে ব্যবহার্য সকল মশলাই রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন। শুধু গরম মশলার ব্যবহার যেন এক কাপ চা পানের উপকারিতা বাড়িয়ে দেয় বহুগুণ। চায়ে ভেষজ বা মশলা ব্যবহারের ফলে এরা পরিপাকে সাহায্য করে। এতে অল্প মাত্রায় ক্যাফেইন থাকে বলে সাধারণ দুধ চা অপেক্ষা এই চা কম ক্ষতিকর। মৌসুমি সর্দি ও কাশি প্রতিরোধেও এই চা অত্যন্ত চমৎকার কাজ দেয়। মশলা চায়ে একই সঙ্গে হরেক রকম মশলার উপস্থিতি হতে পারে আপনার নানাবিধ সমস্যার সমাধান।
মশলা চা গরম বা ঠান্ডা অবস্থায় পান করা যেতে পারে। তবে গরম অবস্থায় পান করাই শ্রেয়। সুস্বাস্থ্যকর এই মশলা চা তৈরি করা বেশ সহজ। আসুন জেনে নেই অল্প সময়ে কিভাবে মশলা চা তৈরি করা যা।

ইসি/