পূজায় তৈরি করুন নারিকেলের চিড়া

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫

পূজায় তৈরি করুন নারিকেলের চিড়া

পরিবর্তন ডেস্ক ২:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৮

পূজায় তৈরি করুন নারিকেলের চিড়া

নারিকেলের চিড়ার সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। আমাদের দেশে মেলা অথবা কোনো উৎসবের সময় রাস্তার ধারে বিক্রি হতে দেখা যায় নারিকেলের চিড়া। দেখতে ও খেতে অসাধারণ। তবে দেখতে যতই সুন্দর আর খেতে যতই সুস্বাদু হোক না কেন, এটি মোটেই স্বাস্থ্যকর নয়।

তার চেয়ে ভালো বাড়িতেই তৈরি করে ফেলুন নারিকেলের চিড়া। এতে আপনার বাচ্চারা থাকবে খুশি আর আপনি থাকবেন নিশ্চিন্ত। আসুন তাহলে চলুন জেনে নেই ঝটপট নারিকেলের চিড়া তৈরির রেসিপিটি।

উপকরণ:

নারিকেল কুচি দুই কাপ,

চিনি ১ কাপ (স্বাদ অনুযায়ী কম বেশি করে নিতে পারেন),

এলাচ গুঁড়া ২টা,

দারুচিনি গুঁড়া সামান্য,

ঘি ১ টেবিল চামচ।

প্রণালী:

নারিকেল লম্বা করে কেটে তুলে নিতে হবে। এবার নারিকেলের খয়েরি অংশ কেটে বাদ দিতে চাইলে বাদ দিতে পারেন। আর চাইলে খয়েরি অংশসহ পাতলা করে কেটে চিড়ার আকার দিন। (আপনার পছন্দ অনুযায়ী ছোট বড় করে নিতে পারেন। তারপর তা কয়েকবার পানি দিয়ে ধুয়ে নিন। টিস্যু দিয়ে মুছে অথবা ফ্যানের নিচে রেখে পানি শুকিয়ে নিন।

এরপর নারিকেল কুচি ঘি দিয়ে হালকা ভেজে নামিয়ে নিন। চিনি ও সামান্য পানি চুলায় দিয়ে ফুটতে দিতে হবে। চিনি গলে গেলে নারিকেল কুঁচি দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে গরম অবস্থায় আরো কিছুক্ষণ নাড়ুন, যাতে একটার সঙ্গে আরেকটা লেগে না যায়। তারপর এলাচ ও দারুচিনির গুঁড়া ছিটিয়ে দিন। আরেকটু ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। ব্যস, হয়ে গেল সুস্বাদু ও সুগন্ধি নারিকেল চিড়া।

টিপস:

আপনি যদি চান তাহলে নারিকেল চিনি দিয়ে কেরামেল করে নিয়ে তাতে চিড়া দিয়ে দিতে পারেন। আর একটু স্পাইসি টেস্ট চাইলে সামান্য গোলমরিচ অথবা মরিচ গুঁড়া ছিটিয়ে দিতে পারেন।

ইসি/