গরুর মাংসের কালা ভুনা

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

গরুর মাংসের কালা ভুনা

পরিবর্তন ডেস্ক ৪:১২ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

গরুর মাংসের কালা ভুনা

গরুর মাংসের কালা ভুনা রান্নার কথা না বললেই নয়, এটা যদিও চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার কিন্তু সারা দেশের মানুষই সমানভাবে এই খাবারটি পছন্দ করে। ঢাকার বিভিন্ন হোটেলে এই কালা ভুনা পাওয়া যায়। বিভিন্ন অনুষ্ঠান এমনকি ঘরোয়া আয়জনেও গরুর কালাভুনা রান্না করা হয়। কোরবানির সময় কালা ভুনা ছাড়া খাবার টেবিল কল্পনাই করা যায় না।

অনেকেই সুধু রেসিপি না জেনে অথবা সময় স্বল্পতা আর অতিরিক্ত ঝুট ঝামেলা এড়িয়ে চলার জন্য নানান পদের মাংস রান্না করতে চান না। ফলে অনেকের মাংস সুধু সুধু দুই-এক পদের মধ্যে সীমাবদ্ধ থাকে। আর এতে মাংস খাওয়ার মধ্যে একঘেয়েমি চলে আসে। ফলে মাংস খেতে ভালো লাগে না। আবার অনেকে রান্না করতে চাইলেও সুধু রেসিপি না জানার কারণে মজাদার মাংস রান্না থেকে বিরত থাকে ফলে পরিবারের সবাই মজাদার গরুর মাংস খাওয়া থেকে বঞ্চিত থাকে। তাই আজকে আপনাদের জানাবো গরুর মাংসের কালা ভুনা রান্নার রেসিপি যাতে খুব সহজেই পরিবারের সবার জন্য তৈরি করতে পারেন। 

উপকরণ :

হাড় ছাড়া গরুর মাংস ২ কেজি

মরিচ গুঁড়ো ১/২ চামচ বা

হলুদ গুঁড়ো ১ চামচ

জিরা গুঁড়ো ১/২ চামচ

ধনিয়া গুঁড়ো ১/২ চামচ

পেঁয়াজ বাটা .১ চাচম

রসুন বাটা ২ চামচ

আদা বাটা ১/২ চামচ

গরম মশলা (দারুচিনি, এলাচি) সামান্য

পেঁয়াজ কুঁচি ১/২ কাপ

কাঁচা মরিচ কয়েকটা

লবণ পরিমান মতো

সরিষার তেল পরিমান মতো 

প্রণালি :

গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। তারপর লবণ, তেল ও বাকি সব মশলা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে (পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ বাদে)। মাখানো মাংসটি এবার চুলায় হালকা আঁচ রেখে জ্বাল দিতে হবে। এবার দুই কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে দিন। মাংস সেদ্ধ হতে সময় লাগবে। যদি মাংস সেদ্ধ না হয় তবে আবারো গরম পানি এবং জাল বাড়িয়ে নিন। ঝোল শুকিয়ে, মাংস নরম হয়ে গেলে রান্নার পাত্রটি সরিয়ে রাখুন। 

এবার অন্য একটি কড়াই নিয়ে, তাতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ ভাঁজতে থাকুন। সোনালী রং হয়ে আসলো সেই কড়াইতে গরুর মাংস দিয়ে, হালকা আঁচে ভাজতে হবে। মাংস কালো হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন, খেয়াল রাখতে হবে যাতে মাংস পুড়ে না যায়। সবশেষে রান্নাটি নামানোর আগে লবণটি চেখে নিন। কালা ভুনার স্বাদ আরো বাড়াতে খাঁটি সরিষার তেল ব্যাবহার করুণ। 

ইসি/