ভিন্ন স্বাদে করমচার মোরব্বা/আচার

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫

ভিন্ন স্বাদে করমচার মোরব্বা/আচার

পরিবর্তন ডেস্ক ১০:১২ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০১৮

ভিন্ন স্বাদে করমচার মোরব্বা/আচার

এখনই করমচার সিজন। করমচা বলতেই আমরা বুঝি এটা খুব টক স্বাদের একটা ফল যা শুধু লবণ দিয়ে খাওয়া যায়। এর আর কোনো স্বাদ নেই। আর কিছুই করা যায় না। কিন্ত না, আপনার ধারণা অনেকটাই ভুল। কারণ, শুধু লবণ দিয়ে খাওয়া ছাড়াও করমচা দিয়ে আপনি তৈরি করতে পারবেন জ্যাম, জেলি, মোরব্বা, ঝাল ও মিষ্টি আচার। আসুন আমরা জেনে নেই কিভাবে তৈরি করবেন করমচার আচার/মোরব্বা।

মোরব্বার জন্য উপকরণ

করমচা- ২৫০ গ্রাম (বড় সাইজ)

চিনি- ১ কাপ, (সাদা চিনি, লাল চিনি হলে কালার ভালো আসবে না)

ফুড কালার- পরিমাণ মতো। (আপনি চাইলে কয়েক রকমের কালার নিতে পারেন)

এলাচি গুঁড়া- ২-৩ পিস (ফ্লেভারের জন্য এটা না দিলেও চলবে)

প্রণালি :

প্রথমে করমচা ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন। তারপর একটি চিকন ছুরি দিয়ে করমচার মাঝখানে লম্বালম্বিভাবে কেটে ভেতর থেকে বিচি বের করে ফেলুন। খেয়াল রাখবেন করমচা যেন দুই টুকরা না হয়ে যায়।

এবার একটি পাত্রে চিনির সিরা করুন। খেয়াল রাখবেন সিরা যেন খুব পাতলা বা খুব ঘন না হয়ে যায়। সিরা হয়ে এলে সিরায় ফুড কালার মিশান।

তারপর তাতে সব করমচা ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে ২-৩ মিনিট নাড়াচাড়া করে এলাচি দিয়ে নামিয়ে ফেলুন। আচার সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে সিরা থেকে ছেঁকে তুলে বয়াম বা বাক্সে ভরে ফ্রিজে রেখে দিন।

মিষ্টি বেশি খেতে চাইলে সিরার জন্য চিনি বাড়িয়ে দিন। সিরা থেকে করমচা তুলে ফেলার পর বাকি সিরাটুকু জেলি হিসেবে পাউরুটির সাথে খেতে পারবেন।

মিষ্টি আচারের জন্য :

উপরের সব উপকরণ ও নিয়ম একই থাকবে।

শুধু সাথে ১ টেবিল চামচ সরিষার তেল, ১/২ চা চামচ পাঁচফোড়ন, লবণ স্বাদ মতো।

তারপর একটি কড়াইয়ে তেল গরম হলে সিরা থেকে করমচা তুলে তেলে ছেড়ে দিন। লবণ ছিটিয়ে দিন। তারপর ভাজা পাঁচফোড়ন দিয়ে দিন (আস্ত বা গুড়ো আপনার ইচ্ছা)। কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে ঠাণ্ডা করে জারে ভরে ফ্রিজে রাখুন।

আর যদি ঝাল আচার করতে চান তাহলে কিছু শুকনো মরিচ ভেজে পাঁচফোড়নের সাথে মিশিয়ে আচারে দিয়ে দিন। এক্ষেত্রে চিনির পরিমাণ কম বেশি হতে পারে। সেটা আপনার স্বাদ অনুযায়ী।

ইসি/এসবি